সর্বশেষ খবর

10/recent/ticker-posts

করোনা থেকে সেরে উঠে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে শিশু: গবেষণা।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ করোনা থেকে সেরে উঠলেও শিশুদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা দিচ্ছে ডায়াবেটিস। বিশেষজ্ঞরা বলছেন, করোনা থেকে সেরে ওঠার পর অনেক শিশুরই টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিস ধরা পড়ছে।

শুক্রবার ৭ জানুয়ারি এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশ করেছে আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’। মঙ্গলবার ১১ জানুয়ারি নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউরোপে ইতোমধ্যেই এই রকম একাধিক ঘটনা রিপোর্টে প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, কারও কারও ‘ডায়াবেটিক কিটোঅ্যাসিডোসিস’ দেখা যাচ্ছে।

এতে রক্তে উপস্থিত শর্করা থেকে শক্তি তৈরির জন্য প্রয়োজনীয় ইনসুলিন যথেষ্ট পরিমাণে তৈরি হয় না। সিডিসির গবেষক ও রিপোর্টের মূল লেখক শ্যারন সায়াদ বলেন, ডায়াবেটিসের ঝুঁকি ৩০ শতাংশ বেড়ে যাওয়া কিন্তু খুবই বিপজ্জনক। কিছু বিষয় এখনো অস্পষ্ট।

যেমন, করোনার পরে ধরা পড়া ডায়াবেটিস মারাত্মক আকার নেবে কি না, তা এখনো জানা যায়নি। যে সব শিশু এখনো কোভিড আক্রান্ত হয়নি, তাদের মা-বাবাকে পরামর্শ দিয়ে সিডিসির এই গবেষক বলেন, ভালো করে সন্তানের ওপরে নজর রাখুন। ডায়াবেটিসের কোনো উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের কাছে যেতে হবে। যেন দ্রুত চিকিৎসা শুরু করা যায়।

ঢাকা/ইসরাত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ