সর্বশেষ খবর

10/recent/ticker-posts

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ ভারত-পাকিস্তানের গ্রুপে।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ এক টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে মাসচারেক হয়, এরই মধ্যে বেজে গেছে আরেক টি-টোয়েন্টি বিশ্ব আসরের দামামা। প্রকাশ পেয়েছে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি। যাতে বাংলাদেশ পড়েছে ভারত-পাকিস্তানের গ্রুপে।

গেল আসরেও বাংলাদেশকে খেলতে হয়েছিল ‘প্রাথমিক পর্ব’। তবে বাড়তি ম্যাচের সে ঝক্কি থাকছে না এবার। বাংলাদেশ এবার সরাসরি খেলবে সুপার টুয়েলভে। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শেষে বিশ্বর‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকাতেই নিশ্চিত হয়ে গিয়েছিল বিষয়টা।

এরপর থেকেই অপেক্ষা ছিল প্রতিপক্ষ কে, তা জানার। আইসিসির সদ্য প্রকাশিত সূচিতে জানা গেল সেটাও। আসছে বিশ্বকাপে বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভের গ্রুপ-২ তে। সেখানে মাহমুদউল্লাহ রিয়াদের দল প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তানকে। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে গ্রুপের চার দলের নাম। বাংলাদেশের গ্রুপের অন্য দলটি হলো দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের গ্রুপ-১ গড়া হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স আপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানকে নিয়ে।

এর আগে ‘প্রাথমিক পর্বের’ লড়াইয়ে খেলতে হবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। দল দুটো অবশ্য আছে দুটো আলাদা গ্রুপে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী হয়েছে নামিবিয়া। ‘বি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। এই চার দল গেল বছরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত করার কারণে জায়গা করে নিয়েছে ‘প্রাথমিক পর্বে’। বিশ্বকাপের বাছাইপর্ব শেষে গ্রুপ দুটিতে আরও দুটো করে দল নির্ধারিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল আসবে সুপার টুয়েলভে।

‘এ’ গ্রুপের রানার্স আপ ও ‘বি’ গ্রুপের সেরা দলকে নিজেদের গ্রুপ-২ এ প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে ম্যাচ দিয়েই আগামী ২৪ অক্টোবর নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে লাল সবুজের প্রতিনিধিরা।

বিশ্বকাপের এই সূচি থেকে আলোচনার জন্ম দিয়েছে দুটো ম্যাচ। গেল বারের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড মুখোমুখি হবে সুপার টুয়েলভের প্রথম ম্যাচেই। আর গ্রুপ-২ এ আবারও ভারতের মুখোমুখি হবে পাকিস্তান, গেল বার যাদের উড়িয়ে দিয়েছিল ১০ উইকেটের ব্যবধানে। দুটো ম্যাচই মাঠে গড়াবে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের প্রথম দুই দিনে।

এক নজরে বিশ্বকাপে বাংলাদেশের খেলা-

তারিখ প্রতিপক্ষ ভেন্যু বাংলাদেশ সময়

২৪ অক্টোবর ‘এ’ গ্রুপের রানার্স আপ হোবার্ট সকাল ১০টা

২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা সিডনি সকাল ৯টা

৩০ অক্টোবর ‘বি’ গ্রুপ-সেরা ব্রিসবেন সকাল ৯টা

২ নভেম্বর ভারত অ্যাডিলেইড দুপুর ২টা

৬ নভেম্বর পাকিস্তান অ্যাডিলেইড সকাল ১০টা

ঢাকা/মীম 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ