সর্বশেষ খবর

10/recent/ticker-posts

অপমানিত “নেতাজী” সুভাষ চন্দ্র বসু।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ বাংলার ট্যাবলো বাতিল নিয়ে বিতর্কের ঝড় উঠেছে গোটা দেশজুড়ে। আগামী ২৬ শে জানুয়ারী সাধারণতন্ত্র দিবসের (Republic da) প্যারেড উপলক্ষে বীর সুভাষ ও আজাদ-হিন্দ-ফৌজকে কেন্দ্র করে তৈরি বাংলার ট্যাবলো বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।

প্রতিরক্ষা মন্ত্রকের (Indian defence) তরফ থেকে সেই প্রস্তাব মৌখিকভাবে নাকচ করা হয়েছে। যদিও রাজ্য জানিয়েছে, সেই মর্মে সরকারিভাবে কোনো চিঠি এখনও অবধি রাজ্য সরকারের কাছে পৌঁছায়নি। আর পরপর এই নিয়ে দুবছর থাকছে না বাংলার ট্যাবলো (Tableau)।

নেতাজিকে নিয়ে তৈরি বাংলার ট্যাবলো বাতিল ঘিরে রাজনৈতিক তরজা যে চরমে উঠেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে এই ঘটনায় বাংলা-কেন্দ্র-এর সংঘাত আরও বাড়বে বলে আশঙ্কা করছে বিশিষ্ট মহল।

এই ঘটনা নিয়ে ক্ষোভে ফুঁসছে বাংলা পক্ষ। বাংলা পক্ষের তরফ থেকে বলা হয়েছে, ‘বিজেপি ও হিন্দি সাম্রাজ্যবাদী কেন্দ্র সরকারের সর্বদাই বাংলা ও বাঙালি বিরোধী চরিত্র দেখি আমরা। বাঙালি বীর সন্তানরা যখন ভারতের স্বাধীনতার জন্য প্রাণ দিচ্ছে তখন আরএসএস ব্রিটিশের দালালি করতো। ইতিহাসক্রমেই বিজেপি ও আর এস এস সুভাষ বিরোধী। এবার সাধারণতন্ত্র দিবসে সুভাষের নামাঙ্কিত বাংলার ট্যাবলো বাতিল হওয়ায় দিল্লির সুভাষ বিরোধিতা আরও প্রকট ভাবে প্রকাশিত হল।’

এই সিদ্ধান্তের প্রতিবাদে বাঙালি বিরোধী বিজেপি ও কেন্দ্র সরকারকে ধিক্কার জানিয়ে ট্যুইটার প্রচার করলো বাংলা পক্ষ। #AntiNetajiBJP হ্যাসট্যাগ ব্যবহার করে ট্যুইটারে ঝড় তোলে বাঙালি। এছাড়াও আরও একটি হ্যাসট্যাগ ব্যবহৃত হয়-#BengalNetajibannedinDelhi হাজার হাজার ট্যুইটের মাধ্যমে সুভাষের জাতির সন্তানরা প্রতিবাদে গর্জে ওঠে।

 ট্যুইটার প্রচারের আরও কয়েকটি দাবি ছিল। সেগুলি হল

১. সুভাষ চন্দ্র বসু সম্পর্কিত সমস্ত ফাইল প্রকাশ করতে হবে।

২. ভারতীয় সেনায় বাঙালি রেজিমেন্ট চাই।

৩. ভারতীয় সেনাবাহিনীর পরীক্ষা বাংলা ভাষায় দেওয়ার সুযোগ চাই।

জয় বাংলা

ঢাকা/মীম 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ