সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন।।BDNews.in


আব্দুল্লাহ আল বিন শাওন, বিশেষ প্রতিনিধিঃ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে যথাযোগ্য মর্যাদায় ও শ্রদ্ধার সাথে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইউবাট ইউনিভারসিটির পরিচালক  মৃত  ডক্টর আলিমুল্লাহ মিয়ানের সহধর্মিনী। আরও উপস্থিত ছিলেন উত্তরা সিটি কর্পোরেশনের গণ্যমান্য ব্যক্তিগণ এবং  বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করার জন্য ছিল বিশেষ বিশেষ ধরনের স্বেচ্ছাসেবক দল। বিএনসিসি, স্কাউট, আইউবাট ফাউন্ডার ভলেন্টিয়ার, এবং কর্মচারীদের বিভিন্ন ধরনের সাংস্কৃতিক প্রদর্শনীর মাধ্যমে সম্পন্ন করা হয় আজকের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হল ভাষাগত বৈচিত্র্য এবং সাংস্কৃতিক বৈচিত্র্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং বহুভাষিকতাকে উন্নত করার জন্য ২১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত একটি বিশ্বব্যাপী বার্ষিক পালন। ১৭ নভেম্বর ১৯৯৯ তারিখে ইউনেস্কো কর্তৃক প্রথম ঘোষণা করা হয়, এটি ২০০২ সালে জাতিসংঘের প্রস্তাব  গৃহীত হওয়ার মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয়।

মাতৃভাষা দিবস একটি বৃহত্তর উদ্যোগের অংশ " ১৬ মে ২০০৭ তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত বিশ্বের জনগণের দ্বারা ব্যবহৃত সকল ভাষার সংরক্ষণ ও সুরক্ষা,  যা ২০০৮ কে আন্তর্জাতিক ভাষার বছর হিসেবেও প্রতিষ্ঠিত করেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ধারণা ছিল বাংলাদেশের উদ্যোগে। অবশ্য পশ্চিমবঙ্গেও পালিত হয়।

বাংলাদেশে, ২১ ফেব্রুয়ারি সেই দিনের বার্ষিকী যেদিন বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) জনগণ বাংলা ভাষার স্বীকৃতির জন্য লড়াই করেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ