সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ক্রাফট পণ্যের সমৃদ্ধিতে "বাংলাদেশ ক্রাফট ফাউন্ডেশন"।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ বাংলাদেশ,  দক্ষিন এশিয়ার খুবই ক্ষুদ্র একটি স্বাধিন এবং উন্নয়নশীল দেশ।  যার সাংস্কৃতিক ইতিহাস অতি প্রাচীন।  এদেশের বিশাল জনগোষ্ঠী অত্যন্ত সাহসি এবং পরিশ্রমী।  যুগ যুগ ধরে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য তারা প্রতিনিয়ত সংগ্রাম করে চলেছে।  

আমাদের দেশের সীমিত সম্পদ এবং তাদের সাহসী পদক্ষেপের সাথে নিরলস পরিশ্রমের ফসল হলো আজকের বাংলাদেশ।  কিন্তু প্রাকৃতিক দুর্যোগ,  অপরিকল্পিত  জনগোষ্ঠীর বিশাল চাপ সহ যুগোপযোগী পরিকল্পনা ও শিক্ষার অভাব ও বিশ্বায়নে ন্যায্য বানিজ্যের অংশীদারিত্ব থেকে বঞ্চিত হওয়া,  ন্যায্য বানিজ্য নীতি সম্পর্কে সচেতনতার অভাব,  নিজস্ব সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাবোধ না থাকা,  অসম মুক্ত বাজার সম্পর্কে সোচ্চার না হওয়ার কারনে আমরা বার বার পিছিয়ে পড়ছি। আর একারনেই আমরা উন্নত দেশ সমুহ থেকে বার বার পিছিয়ে পড়ছি।  অত্যন্ত সাহসী এবং পরিশ্রমী এই জাতির উন্নতি এবং অগ্রগতি ব্যহত হচ্ছে প্রতি নিয়ত।  

বাংলাদেশ এমন কবি জসিমউদদীন এর নকশিকাথার মাঠের দেশ, যে দেশের প্রতিটি ঘর প্রতিটি কোনা সমৃদ্ধ কারুপন্য দিয়ে।  দেশের বেশির ভাগ ক্ষুদ্র ও মাঝারি কুঠিরশিল্প এদেশের অর্থনীতিতে বিরাট ভুমিকা  পালন করে আসছে।  কিন্তু এশিল্পে নিয়োজিত উদ্যোক্তা/কর্মীদের সাথে প্রয়োজনীয় কারীগড়ি দক্ষতামুলক সহায়তা,  শিল্প পরিবেশের সহায়ক ও আর্থিক অস্বচ্ছলতা,  প্রয়োজনীয় বাজারসৃষ্টি, পন্যের সঠিক মান বজায় রাখা,  বানিজ্যিক অসমতা,  সঠিক দর,  শ্রমের মুল্যায়ন,  আআন্তর্জাতিক  মানের পন্যের ডিজাইন রিসার্চ, এবং ডেভেলপমেন্ট ইত্যাদির অভাব প্রকট ভাবে বিদ্যমান থাকা সত্তেও এই শিল্পের সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তারা নিয়মিত যুদ্ধ করে যাচ্ছে।  

কিন্তু বাংলাদেশের কারুপন্য শিল্পে নিয়োজিত উদ্যোক্তা ও কর্মিদের প্রয়োজনীয় বিধিবিধান, যুগোপযোগী প্রশিক্ষণ, প্রয়োজনীয় অর্থায়ন, পন্যের মান সম্পর্কে সম্মুখ ধারনা প্রদান ও আন্তর্জাতিক বাজার উপযোগী পন্যের ডিজাইন সরবরাহ করা এবং পন্যের বাজারজারকরনে সহায়তা প্রদান করে এই শিল্পকে এবং এর সাথে সংশ্লিষ্ট সকলের জীবনমান উন্নয়ন করাই হলো বাংলাদেশ ক্রাফট ফাউন্ডেশন এর মূল লক্ষ্য এবং উদ্দ্যেশ্য। 

এই পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে কুষ্টিয়া জেলার কুমারখালি থানার মেয়ে সোহানা আফরোজ ২০২০ইং সাল থেকে  "বাংলাদেশ ক্রাফট ফাউন্ডেশন" নামে একটি অনলাইন গ্রুপের  মাধ্যমে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। যেটি বর্তমানে নিবন্ধনের জন্য প্রক্রিয়াধীন আছে।  

বর্তমানে এই অনলাইন গ্রুপটি তে প্রায় ২১,০০০ সদস্য।  যার মধ্যে  উদ্যোক্তা আছে প্রায় ৫,০০০+ এবং শুধুমাত্র ক্রাফট নিয়ে কজা করে ১,০০০+ উদ্যোক্তা। গত দুই বছরে গ্রুপটিতে আছে ৪৬ জন লাখপতি উদ্যোক্তা এবং ৬৩ জন অর্ধ-লাখপতি উদ্যোক্তা। 

ছোট ছোট আরো উদ্যোক্তাদের বিক্রির সমন্বয় করলে এতো ছোট্ট একটি গ্রুপে দেশের দুই কোটি টাকার আর্থিক ট্রান্সজেকশান।।  আমরা এই গ্রুপের অনেক সফল উদ্যোক্তাদের সাথে কথা বলেছি।  তাদের অনুভুতি এবং উদ্যোগ নিয়ে আমরা ধারাবাহিক ভাবে প্রতিবেদন তৈরি করব ইনশাল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ