সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আমদানির খবরে কমছে চালের দাম।। বিডি নিউজ.ইন।। BD News.in


মোঃ মারুফ বিল্লাহ, ঢাকা মহানগর প্রতিনিধিঃ চাল আমদানির খবরে প্রভাব পড়েছে রাজধানীর পাইকারি ও খুচরা বাজারে। পাইকারিতে গত এক সপ্তাহে কেজিতে ৩ টাকা ও খুচরায় ২ টাকা পর্যন্ত দাম কমেছে। সরকার দুই দফায় ৮ লাখ ৯ হাজার টন চাল আমদানির জন্য বেসরকারি ১৬৩ প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে। পর্যায়ক্রমে আরও প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হবে বলে খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

রাজধানীর পুরান ঢাকার বাবুবাজারের পাইকারি চাল ব্যবসায়ী সেলিম বলেন, আমদানির খবরে বাজারে প্রভাব পড়া শুরু হয়েছে।

কিছুদিন আগেও মিলমালিকদের কাছে টেলিফোন করে চাহিদা অনুযায়ী চাল সরবরাহ পাওয়া যায়নি। অথচ তিন-চার দিন ধরে উল্টো মালিকেরা টেলিফোন করে চাল নিতে তাঁদের অনুরোধ করছেন। পাইকারি চাল ব্যবসায়ীরা বলেন, এক সপ্তাহ আগে প্রতি কেজি মিনিকেট চালের দাম ছিল ৫৭-৫৯ টাকা। গতকাল শনিবার তা বিক্রি হয়েছে ৫৪-৫৫ টাকায়। একইভাবে ৪৭-৪৮ টাকার লতা চাল ৪৪-৪৫ টাকায় এবং ৪৩-৪৪ টাকার মোটা চাল গতকাল ৪০-৪১ টাকায় বিক্রি হয়েছে। যাঁদের কাছে বেশি চাল মজুত রয়েছে, লোকসানের ভয়ে তাঁদের অনেকেই দ্রুত চাল বিক্রি করে দিচ্ছেন।

রাজধানীর খুচরা বাজারে চালের দাম কমছে। রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে (টিসিবি) হিসাব অনুযায়ী, গতকাল প্রতি কেজি মাঝারি মানের চাল বিক্রি হয়েছে ৫০-৫৬ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৫০-৫৮ টাকা। আর ৪৭-৫২ টাকার মোটা চাল গতকাল বিক্রি হয়েছে ৪৫–৪৮ টাকায়।

খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গতকাল খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাজা আবদুল হান্নান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি পর্যায়ে সেদ্ধ ও আতপ চাল (সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙাদানা) আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল আরও ৯২টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৪৮ হাজার টন সেদ্ধ এবং ৪৩ হাজার টন আতপ চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে গত বুধবার ৭১টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬২ হাজার টন সেদ্ধ ও ৫৬ হাজার টন আতপ চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, বরাদ্দ আদেশ জারির ১৫ দিনের মধ্যে ঋণপত্র (এলসি) খুলতে হবে এবং এ-সংক্রান্ত তথ্য (বিল অব এন্ট্রিসহ) খাদ্য মন্ত্রণালয়ে তাৎক্ষণিকভাবে ই-মেইল করে জানাতে হবে। বরাদ্দপ্রাপ্ত আমদানিকারকদের আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে সমুদয় চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। বরাদ্দের অতিরিক্ত চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃ প্যাকেটজাত করা যাবে না, প্লাস্টিকের বস্তায় আমদানি করা চাল বিক্রি করতে হবে এবং নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে ঋণপত্র খুলতে ব্যর্থ হলে বরাদ্দ আদেশ বাতিল বলে গণ্য হবে বলে মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে।

জানতে চাইলে খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাজা আবদুল হান্নান আজকের পত্রিকাকে বলেন, প্রথম ধাপে ৭১টি প্রতিষ্ঠান এবং দ্বিতীয় ধাপে ৯২টি প্রতিষ্ঠানকে চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে আবেদনের ভিত্তিতে অন্যদেরও অনুমোদন দেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ