সর্বশেষ খবর

10/recent/ticker-posts

প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় পাশ সহস্রাধিক মহিলা প্রার্থী।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ এতদিন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির (national defence academy) পরীক্ষায় বসার অনুমতি পেতেন না মহিলারা (women)। কয়েক মাস আগে দেশের সর্বোচ্চ আদালত (supreme court) এনডিএ-এর পরীক্ষায় পুরুষদের সঙ্গে মহিলাদেরও বসার অনুমতি দিয়েছে।

সুপ্রিম নির্দেশ মেনে চলতি বছরেই প্রথমবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় বসেন মহিলা প্রার্থীরা। প্রথমবার পরীক্ষা দিয়েই রীতিমত বাজিমাত করেছেন মেয়েরা। সম্প্রতি হয়ে যাওয়া এনডিএ-এর পরীক্ষায় হাজারেরও বেশি মহিলা প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে থেকেই সেনা, নৌসেনা ও বায়ুসেনার জন্য যোগ্য প্রার্থীকে বেছে নেবে সার্ভিস সিলেকশন বোর্ড (service selection board)।

১৪ নভেম্বর এনডিএ-র এই পরীক্ষা হয়েছিল। প্রথমবার পরীক্ষায় বসে ছিলেন প্রায় আট হাজার মহিলা পরীক্ষার্থী। যার মধ্যে পাশ করেছেন ১০০২জন। লিখিত পরীক্ষার পর এবার শারীরিক সক্ষমতা ও অন্যান্য বিভিন্ন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। এরপরই প্রাথমিকভাবে ২০ জনকে বেছে নেবে সিলেকশন বোর্ড। ২০২২-এর শুরুতেই তাদের মধ্য থেকে নিয়োগ করা হবে।

জানা গিয়েছে, ২০২২ সালে ৪০৮ জনকে নিয়োগ করবে এনডিএ। যার মধ্যে সেনায় যোগ দেবেন ২০৮ জন। এর মধ্যে ১০জন মহিলা। নৌবাহিনীতে নিয়োগ করা হবে ৪২ জনকে। যার মধ্যে ৩ জন থাকবেন মহিলা অফিসার। বায়ুসেনায় নিয়োগ করা হবে ১২০ জনকে যার মধ্যে ৬ জন মহিলা। জানা গিয়েছে, যারা প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হবেন সেই সমস্ত মহিলা ক্যাডেটরা চেন্নাইয়ের আর্মি অফিসার ট্রেনিং অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেবেন। ওই প্রশিক্ষণ শেষে বায়ু সেনা ও নৌসেনা অফিসারদের নিয়োগ করা হবে। মহিলা অফিসারদের থাকার জন্য এনডিএ ক্যাম্পাসে পৃথকভাবে পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। মহিলা ক্যাডেটরা উচ্চতা, ওজন, দৃষ্টিশক্তি প্রভৃতি পরীক্ষায় পাস করলে তাঁদের শারীরিক সক্ষমতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

উল্লেখ্য, ভারতীয় সশস্ত্র বাহিনীতে মহিলাদের নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই একটা জটিলতা ছিল। কারণ এতদিন অ্যাকাডেমিতে পরীক্ষা দেওয়ার সুযোগ ছিল না মেয়েদের। কারণ সশস্ত্র বাহিনীর কোনও শাখাতেই স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের নিয়োগ করা হত না।

এই বৈষম্য নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। এর আগে দিল্লি হাইকোর্ট এনডিএ-এর পরীক্ষায় মহিলাদের বসার অনুমতি দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল কেন্দ্র। ২০১০ সালে ওই আবেদনটি দায়ের হয়েছিল। কিন্তু ২০২০-র ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনটি ছিল আদালতের বিচারাধীন। শেষ পর্যন্ত সেই মামলার অবসান হয়। সুপ্রিম কোর্ট এনডিএ-র পরীক্ষায় মহিলাদের বসার অনুমতি দেয়। শীর্ষ আদালত তার নির্দেশে জানায়, একমাত্র সরাসরি যুদ্ধের সঙ্গে যুক্ত যে শাখা অর্থাৎ কমব্যাট উইং বাদে অন্য সব শাখাতেই মহিলাদের নিয়োগ করতে হবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ