সর্বশেষ খবর

10/recent/ticker-posts

চাকরি খুঁজছেন? সুযোগ দেবে ‘দুয়ারে সরকার’।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ শুধু সরকারি পরিষেবাই নয়, এবার থেকে বেকার যুবক–যুবতীদের চাকরির দিশাও দেখাবে ‘দুয়ারে সরকার’। জানুয়ারি মাসের ২ তারিখ থেকে শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে বিভিন্ন ধরনের বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

সে বিষয়েও বিজ্ঞপ্তিও জারি করেছে ‘ডিরেক্টরেট অব ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং’ দফতর। ‘আমার কর্মদিশা’ নামে একটি অ্যাপ তৈরি করেছে কারিগরি শিক্ষা দফতর। ‘দুয়ারে সরকার’ শিবিরে দফতরের কর্মীরা এই অ্যাপের মাধমেই কর্মসংস্থানের ব্যাপারে যুবক-যুবতীদের সাহায্য করবেন। বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও প্রশিক্ষকরা (ইনস্ট্রাক্টর) ওই শিবিরগুলিতে কাউন্সিলরের ভূমিকায় হাজির থাকবেন। কাজের দায়িত্বে রয়েছেন মোট ২,৮৫৫ জন।

প্রতিটি জেলার দায়িত্বে থাকছেন একজন করে ‘প্রজেক্ট ম্যানেজার’। জানা গিয়েছে, যাঁরা প্রশিক্ষণের জন্য নাম নথিভুক্ত করবেন, তাঁদের কোনও টাকা জমা দিতে হবে না। বরং সংশ্লিষ্ট সংস্থাই তাঁদের ভাতা হিসেবে কিছু টাকা দেবে। সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ শেষ হলে কাজের নিশ্চয়তাও থাকছে। হ্যাট্রিক করে ক্ষমতায় আসা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পাখির চোখ শিল্প এবং কর্মসংস্থান। কারিগরি শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, ‘দুয়ারে সরকার’ কর্মসূচি মারফত প্রথম পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে মাসে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। পরে আরও বাড়ানো হবে লক্ষ্যমাত্রা।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ