সর্বশেষ খবর

10/recent/ticker-posts

অবশেষে তাপমাত্রা নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ তাপমাত্রা ফের বৃদ্ধির ধারায় ফিরতে পারে। এতে ক্রমান্বয়ে শীত কমে যেতে পারে। রোববারও দেশের ১২ জেলা, এক উপজেলা ও দুই বিভাগে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

রোববার (৩০ জানুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৬ ডিগ্রি থেকে কিছুটা বেড়ে হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস।

গত শুক্রবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ শুরু হয়। পরের দিন শৈত্যপ্রবাহের আওতা আরও বাড়ে। তবে একদিনের ব্যবধানে তাপমাত্রা কিছুটা বেড়েছে।
আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিনদিন তাপমাত্রা বৃদ্ধির ধারা অব্যাহত থাকতে পারে।

তিনি আরও জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর এবং রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ ওমর ফারুক।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তত্সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

রোববার ঢাকায় সূর্যোদয় হয় ভোর ৬টা ৪০ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪৩ মিনিটে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়া ও রাজারহাটে ৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ কুতুবদিয়ায় ২৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ