সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ঢাকাসহ সারাদেশে দিনভর ঝড়-বৃষ্টি, রাতে বাড়বে শীত।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ রাজধানী ঢাকাসহ দেশের সব বিভাগে শুক্রবার দিনভর ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাষ্ট্রীয় সংস্থাটি জানিয়েছে, ২১ মাঘ চট্টগ্রাম বাদে সব বিভাগের বিভিন্ন জায়গায় সারা দিনই বৃষ্টি হতে পারে। চট্টগ্রামের কিছু জায়গায় বৃষ্টিপাত দেখা যেতে পারে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক শুক্রবার দুপুর ১টার দিকে সংবাদমাধ্যমকে জানান, দমকা অথবা ঝড়ো বাতাসের সঙ্গে বৃষ্টিপাত হবে আটটি বিভাগে। এতে অঞ্চলভেদে দিনের তাপমাত্রা কমে যেতে পারে, বর্তমানে যেটি ২২ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। একই সঙ্গে কমতে পারে রাতের তাপমাত্রাও।

এ বৃষ্টি শীতের বিদায়বার্তা কি না জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, ফেব্রুয়ারিতে সাধারণত এ ধরনের বৃষ্টিপাত হয়। বৃষ্টি শেষে তাপমাত্রা কমবে। একে শীতের বিদায়বার্তা বলা যাবে না এখনই।

আবুল কালাম মল্লিকের এ বক্তব্যের আগেই মেঘাচ্ছন্ন দেখা যায় ঢাকার আকাশ। রাজধানীর বাইরে দিনাজপুর, মেহেরপুর, সিরাজগঞ্জ, পাবনা, রাজশাহী, পঞ্চগড়, কুড়িগ্রাম ও নীলফামারীতে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য আবহাওয়া অধিদপ্তর যে পূর্বাভাস দিয়েছিল তাতেও বৃষ্টিপাতের কথা বলা হয়েছিল।

ওই পূর্বাভাসে বলা হয়- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে বৃহস্পতিবার রাতেও ঢাকাতে এক পশলা বৃষ্টি হয়েছে। সন্ধ্যা ছয়টার পর মিরপুর, উত্তরা, বাড্ডাসহ কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ