সর্বশেষ খবর

10/recent/ticker-posts

নাসায় চাকরি করতে যে সমস্ত যোগ্যতা লাগে।।BDNews.in


আব্দুল্লাহ আল বিন শাওন, বিশেষ প্রতিনিধিঃ নাসা হচ্ছে মহাকাশ সম্পর্কিত একটা মূল্যবান এবং দামী সংস্থা। এটিতে কাজ করার স্বপ্ন অনেকের থাকে। জেনে নিন নাসায় চাকরি পেতে আপনার কী কী করা লাগতে পারে, বেতন এবং আবেদন করার পদ্ধতি সম্পর্কে ।

প্রথমেই আপনাকে নাসার ‘এস্ট্রোনট ক্যান্ডিডেট প্রোগ্রাম’ পাস করতে হবে। আর এতে পরীক্ষা দিতে গেলে নিচের যোগ্যতাগুলো থাকতে হবে।

১. বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশলী ও গণিতে মাস্টার্স সমমানের ডিগ্রি অর্জন করতে হবে।  যুক্তরাষ্ট্র অনুমোদন করে এমন বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ব্যাচেলর থাকতে হবে। ব্যাচেলর অবশ্যই তিন বছর বা তার চেয়ে বেশি সময়ের হতে হবে। বিষয় হতে হবে- ইঞ্জিনিয়ারিং; বায়োলজিকেল সায়েন্স- যেমন ফার্মেসি, মাইক্রোবায়োলজি,বায়োকেমিস্ট্রি, জুলোজি বা বোটানি; ফিজিকেল সায়েন্সেস যেমন ফিজিক্স, কেমিস্ট্রি; কম্পিউটার সায়েন্স ও ম্যাথমেটিকস।

২. শারীরিকভাবে ফিট থাকতে হবে। চোখের দৃষ্টিশক্তি ও রক্তচাপ স্বাভাবিক থাকতে হবে। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি থেকে ৬ ফুট ৩ ইঞ্চি এর মতো হতে হবে। 

৩. বেসামরিক সরকারি প্রশাসনের উচ্চপদে ন্যূনতম এক বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

৪. বেশ কয়েকবার ইন্টারভিউ দিতে হবে।

৫. পৃথিবী রক্ষা, নিরাপত্তা , কঠিন পরিস্থিতিতে কাজ করার মানসিকতা, নিজেকে সামলানোসহ প্রয়োজনীয় কূটনীতি সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। 

৬. বিমান চালনবিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্য প্রযুক্তি, পৃথিবী ও অন্যগ্রহে থাকার বিষয়ে বিভিন্ন সমস্যা সমাধানের ধারনা থাকতে হবে।

৭. টিম সমন্বয়, ভাষা দক্ষতা ও বাজেট সমন্বয়ের ব্যাপারেও দক্ষতা থাকতে হবে।

নাসায় টিকে যাওয়ার পদ্ধতিকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে টিকে থাকার পদ্ধতি থেকে প্রায় ৭৪ গুণ কঠিন ধরা হয়। কারণ এদের প্রসেস যতটি কঠিন ঠিক তত কম মানুষ নিয়োগ দেয়। তারা ২০১৭ সালে ১৮,৩০০ জনের মধ্য থেকে মাত্র ১২ জনকে নিয়েছে! 

শারীরিকভাবে প্রশিক্ষণ : নাসার সবরকমের পরীক্ষায় উত্তীর্ণ হবার পর টানা দু’বছর হাঁড় ভাঙ্গা খাঁটুনী খাঁটতে হবে। প্রতিদিন কমপক্ষে ২৫ মিটার সাঁতার কাটতে হবে। ফ্লাইট স্যুট ও টেনিস খেলার জুতা পড়ে পানিতে লাফালাফি করা লাগবে। জেট বিমান থেকে প্রতিদিন ৪০ বারের মতো উঠানামা করতে হবে। জিরো গ্র‍্যাভিটির মতো পরিবেশে মহড়া দিতে হবে। যে কোন পরিস্থিতি সামলানো শিখতে হবে। এছাড়াও শিখতে হবে রুশ ভাষা। এগুলো ছাড়াও আরো ছোটখাট নানা প্রশিক্ষণ নিতে হবে।

আবেদন করার পদ্ধতি :  ” USA JOBS ” এ আপনার একটি একাউন্ট খুলে সেখানে আপনার জীবনবৃত্তান্তটি জমা দিতে হবে। জীবন বৃত্তান্ত জমা দেয়ার পর আপনাকে জানিয়ে দেয়া হবে এটি নাসার জন্য উপযুক্ত কিনা। তারপর nasa.usajobs.gov এ গিয়ে উপযুক্ত চাকরির খোঁজ নেয়া যাবে। তাছাড়াও নাসায় কাজ করার জন্য প্রতিনিয়ত খেয়াল রাখতে হবে নাসার ওয়েবসাইটে । তাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত নাসায় কাজ করা সম্পর্কিত সুস্পষ্ট তথ্য দেয়া হয়।

একজন নভোচারীর বেতন : নাসায় কাজ করা নতুন একজন নভোচারীর বাৎসরিক বেতন প্রায় ৫৬ লাখ টাকা। যত অভিজ্ঞ হবেন তত বেতন বাড়তেই থাকবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ