সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ভারী বৃষ্টিপাত আরো একদিন, ফের বাড়বে শীত।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ পশ্চিমা লঘুচাপের প্রভাবে রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। বিশেষ করে উত্তরের জনপদ মাঘের বৃষ্টিতে কাবু হয়ে পড়েছে। তবে একদিন পর কেটে যাবে এই বৃষ্টিপাত। এরপর তাপমাত্রা কমে বেশি শীত অনুভূত হবে।

রাজধানীতেও মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) দুপুর থেকে। যেন বর্ষার বর্ষণ নেমে এসেছে। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার।

শুক্রবার রাতে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, আজ রাতেও বৃষ্টি হতে পারে। কালও এ প্রবণতা থাকতে পারে। রোববার থেকে বৃষ্টি কমতে থাকবে। এরপর তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে।

তিনি আরও বলেন, তাপমাত্রা কমে গেলে বেশি শীত অনুভূত হবে। তবে ডিসেম্বরের শেষের দিকে বা জানুয়ারিতে যেরকমটা হয়, তেমন হবে না। কয়েকটি জেলায় তাপমাত্রা কমে শৈত্যপ্রবাহের কাছাকাছি হতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের দক্ষিণাঞ্চলে তা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিনাজপুর, ৩০ দশমিক ৩ মিলিমিটার। রংপুরে ২৭, বগুড়ায় ২২, কুড়িগ্রামের রাজারহাটে ২০, রাজশাহীতে ২০ মিলিমিটার বর্ষণ রেকর্ড করা হয়েছে। এছাড়া ঈশ্বরদীতে ১৪ মিলিমিটার, টাঙ্গাইলে ৭ মিলিমিটার ও খুলনায় ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় মাঝারি ধরনের বর্ষণ হচ্ছে।

শুক্রবার ভোররাতে দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায়, ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত কমে গেলে তাপমাত্রা ফের ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ