সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ভারতের এক মিশাইলেই উড়বে শত্রুদের ট্যাঙ্ক, ৩ হাজার কোটি টাকার চুক্তি।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ সামরিক সেনার হাত আরও মজবুত হতে চলেছে। আসছে কনকুরস-এম মিসাইল (Konkurs-M Missile)। ইতিমধ্যে করা হয়েছে প্রায় ৩ হাজার ১১৩ কোটি টাকার চুক্তি।

বুধবার ভারত ডায়নামিক্স লিমিটেড (বিডিএল)- এর পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে কনকুরস-এম অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল তৈরি ও সরবরাহের জন্য ৩,১৩১.৮২ কোটি টাকার একটি চুক্তি সম্পন্ন করেছে। আগামী তিন বছরের মধ্যে এই চুক্তি বাস্তবায়ন করা হবে। ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হবে উন্নত এই মিসাইল।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে সমস্ত অর্ডার মিলিয়ে চুক্তির অঙ্ক ১১ হাজার ৪০০ কোটি টাকায় এসে পৌঁছেছে। কনকুরাস ছাড়াও ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল, নাগ, মিলান -২টি ইত্যাদি প্রস্তুত করছে তারা।

রাশিয়ার একটি কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করবে বিডিএল। বিদেশ থেকেও আনা হবে যন্ত্রপাতি। তবে ভারতীয় পদ্ধতিকে প্রাধান্য দিয়ে কনকুরাস তৈরির ব্যাপারে ভাবনা রয়েছে বলে খবর। ক্ষেপণাস্ত্রটি বিএমপি-২ ট্যাংক বা গ্রাউন্ড লঞ্চার থেকে উৎক্ষেপণ করা যেতে পারে। এটির পরিসীমা ৭৫ থেকে ৪,০০০ মিটারের মধ্যে এবং ফ্লাইটের সময় ১৯ সেকেন্ড। মজবুত বর্ম বিশিষ্ট সাঁজোয়া গাড়ি ধ্বংস করতেও সক্ষম কনকুরস।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ