সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ভারতের বাজেটে বাংলাদেশের জন্য ৩০০ কোটি টাকা বরাদ্দ।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ করোনা মহামারির মধ্যে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে ভারতে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেছে দেশটির কেন্দ্রীয় বিজেপি সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রস্তাবিত এই বাজেটে ভারতকে আত্মনির্ভর দেশ হিসেবে গড়ে তোলার কথা বলা হয়েছে।

বাজেটে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে। নরেন্দ্র মোদি সরকারের বাজেটে এবার বাংলাদেশের জন্য আর্থিক সহায়তার পরিমাণ বাড়ানো হয়েছে। এবার বাংলাদেশের জন্য ৩০০ কোটি রুপি আর্থিক সহায়তা রাখা হয়েছে।

বাসসের খবরে বলা হয়েছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বাজেট ঘোষণার সময় ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বাংলাদেশের জন্য ৩০০ কোটি রুপির বরাদ্দের কথা জানান। গত বাজেটেও বাংলাদেশের জন্য প্রথমে ২০০ কোটি রুপি বরাদ্দ করা হয়। এবার তা বাড়িয়ে ৩০০ কোটি করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মারফত এ অর্থ আগামী অর্থবছরে বাংলাদেশে খরচ করা হবে।

নরেন্দ্র মোদি সরকারের বাজেটে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর জন্য আগের মতোই অর্থ বরাদ্দ রাখা হয়েছে। এবার তালেবানশাসিত আফগানিস্তানের জন্যও ২০০ কোটি রুপি বরাদ্দ করেছে ভারত। এক বছর ধরে মিয়ানমারে চলছে সেনাশাসন। এরপরও দেশটির জন্য ৬০০ কোটি রুপি বাজেটে বরাদ্দ করেছেন সীতারামণ।

অতীতে তালেবানের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা মধুর ছিল না। এবারেও তালেবান আফগানিস্তান দখল করার পর তাদের সঙ্গে কূটনৈতিক স্তরে ভারতের খুব বেশি আলোচনা হয়েছে—এমন নয়। তবে সেই তালেবানশাসিত আফগানিস্তানের জন্য বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

 সবচেয়ে বেশি বরাদ্দ রয়েছে ভুটানের জন্য। দেশটির জন্য বরাদ্দ ২ হাজার ২৬৬ কোটি রুপি। তবে এর আগের অর্থবছরে (২০২১-২০২২) ভুটানের জন্য বরাদ্দ ছিল ৩ হাজার ৪ কোটি। এরপর মরিশাসের জন্য বরাদ্দ বেশি। দ্বীপরাষ্ট্রের জন্য বরাদ্দ ৯০০ কোটি রুপি। নেপালের জন্য বরাদ্দ ৭৫০ কোটি রুপি। মালদ্বীপের জন্য ৩৬০ কোটি রুপি। আর আফ্রিকায় দূতাবাস খোলার জন্য বরাদ্দ করা হয়েছে ২৫০ কোটি রুপি।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ