সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ইসলাম লজ্জাশীলতা সম্পর্কে কি বলে।।BDNews.in


মোঃ এমদাদুল হক, ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ লজ্জা ঈমানের অঙ্গ। লজ্জা মানুষকে প্রকৃত মানুষরূপে গড়ে তুলে। যার লজ্জা নেই সে যা ইচ্ছা তা করতে পারে। যায়েদ বিন তালহা (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, প্রত্যেক দ্বীনের একটি বিশেষ স্বভাব আছে। আর দ্বীন ইসলাম এর বিশেষ স্বভাব হল লজ্জাশীলতা। (সহীহ আততারগীব, হাঃ-২৬৩২, মিশকাত, হাঃ-৫০৯০)

ইমরান বিন হুছাইন (রাঃ) বলেন, 'রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, লজ্জাশীলতা পূণ্য ও কল্যান ব্যতীত আর কিছুই আনয়ন করে না। অন্য বর্ণনায় আছে লজ্জার সর্বাংশই উত্তম।’ (বুখারী, মুসলিম, মিশকাত, হাঃ-৫০৭১)

ঈমানের শাখা-

আবু হুরায়রা (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, ঈমানের সত্তরের অধিক শাখা প্রশাখা রয়েছে। তন্মধ্যে সর্বোত্তম হল “আল্লাহ ব্যতীত অন্য কোন উপাস্য নেই” এই কথা বল এবং সর্বনিম্ন হলো রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরানো। আর লজ্জা হলো ঈমানের একটি শাখা।’ (বুখারী, মুসলিম, মিশকাত, হাঃ-০৫)

আবু উমামা (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, লজ্জা ও অল্প কথা বলা ঈমানের দু’টি শাখা আর অশ্লীলতা ও বাকপটুতা (বাচালতা) মুনাফিকীর দু’টি শাখা।’ (তিরমিযী, হাঃ-২০২৭)

আল্লাহকে লজ্জা করা-

আব্দুল্লাহ ইবনে মাসুদ (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, তোমরা আল্লাহকে যথাযথ লজ্জা কর। ইবনে মাসুদ (রাঃ) বলেন, আমরা বললাম, হে আল্লাহর রাসূল (সাঃ)! আমরা অবশ্যই আল্লাহকে লজ্জা করি, আলহামদুলিল্লাহ। তিনি বললেন এটা নয়, বরং আল্লাহকে যথাযথ লজ্জা করতে হবে। অর্থাৎ তুমি তোমার মাথাকে ও তা যা স্মরণ রাখে (কান, চোখ, জিহ্বা) তাকে হেফাজত করবে। পেট ও তার অভ্যন্তরীণ বিষয়কে (হৃদয়, পা, লজ্জাস্থান) হেফাজত করবে। মৃত্যু ও পরীক্ষাকে স্মরণ করবে। আর যে আখিরাতের আশায় দুনিয়ার সৌন্দর্য ত্যাগ করে, সেই প্রকৃত পক্ষে আল্লাহকে যথাযথ লজ্জা করে।’ (সহীহ আততারগীব, হাঃ-২৬৩৮)

সৌন্দর্য বৃদ্ধি করা-

আনাস (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, নির্লজ্জতা কোন জিনিসের মধ্যে থাকলে তাকে ত্রুটিপূর্ণ করে। আর লাজুকতা কোন জিনিসের মধ্যে থাকলে তা সৌন্দর্য বৃদ্ধি করে।’ (সহীহ আততারগীব, হাঃ-২৬৩৫)

পূর্ববর্তী ও পরবর্তী লোকের অবস্থা-

আব্দুল্লাহ ইবনে মাসুদ (রাঃ) বলেন, ‘রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, পূর্ববর্তী নবীগণের বাণী হতে পরবর্তী লোকেরা অবিকৃত অবস্থায় যা পেয়েছে এবং যা অদ্যাবধি বিদ্যমান তা হলো তুমি যখন নির্লজ্জ বেহায়া হয়ে যাবে, তখন তুমি যা ইচ্ছা তা করবে।’ (বুখারী, মুসলিম, মিশকাত, হাঃ-৫০৭৩)

উপরে উল্লিখিত হাদীসগুলো হতে প্রতিয়মান হয় যে, ঈমান ও লজ্জাশীলতা অঙ্গাঙ্গিভাবে জড়িত। লজ্জা মুমিনের ভূষণ আর নির্লজ্জতা মুনাফিকের অস্ত্র। যার লজ্জা নেই তার ঈমান নেই। পক্ষান্তরে লজ্জাহীন মানুষ পশুতুল্য। সুতরাং মুমিন নর-নারীর জন্য সেই ভূষণ আঁকড়ে থাকা অপরিহার্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ