সর্বশেষ খবর

10/recent/ticker-posts

অর্থকারী ফসল হিসাবে ধামইরহাটে পান চাষের ব্যাপক সম্ভাবনা।।BDNews.in


মোঃ সাখাওয়াত হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় বর্তমানে বাণিজ্যিকভাবে পান চাষের ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হয়েছে। সাধারণত এই এলাকাকে আমরা বরেন্দ্র অঞ্চল হিসেবে জানি। 

ধান চাষের জন্য এই এলাকার বেশ সুখ্যাতি রয়েছে। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে এই এলাকার অনেক কৃষক পান চাষে লাভবান হচ্ছেন এবং তারা এটিকে বাণিজ্যিকভাবে করার চেষ্টা করছেন।

ধামইরহাটের বরেন্দ্র অঞ্চলের মাটি বেলে এবং দোআঁশ মৃত জাপান চাষের জন্য খুবই উপযোগী বলে জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা। তিনি পান চাষের জন্য সব রকমের আর্থিক এবং কারিগরি সাহায্য করছেন। 

তিনি আরো জানিয়েছেন যে, বাণিজ্যিকভাবে পান চাষ করতে প্রয়োজনে সব রকমের সহায়তা কৃষকদের করা হবে। ফলে ধান চাষের পাশাপাশি পান আর্থিক ফসল হিসাবে এই এলাকায় পরিণত হতে পারে। 

বর্তমানে ইসবপুর, জাহানপুর এবং  ধামইরহাট ইউনিয়নের অন্তর্গত বেশ কিছু এলাকায় ব্যাপকভাবে পান চাষ  শুরু হয়েছে। পানের বরজে একবার পান গাছ লাগালে প্রায় ৩০ বছর পর্যন্ত ফলন দেয়। 

ধামইরহাট ইউনিয়নের ঐতিহাসিক আলতাদিঘী গ্রামের মুজাম্মেল হক শখের বশে পান চাষ করে এখন লাভবান হচ্ছেন। বর্তমানে প্রায় ১২ শতাংশ জমির উপর তার একটি পানের বরজ রয়েছে। 

এখন প্রতি সপ্তাহে বরজ থেকে তিনি প্রায় ২ হাজার টাকার মত আয় করেন। প্রতিবেড়া (৬৪পিচ) পান তিনি কমবেশি ২৫ টাকা দরে এলাকাবাসীর কাছে সুলভ মূল্যে বিক্রি করে থাকেন। বরজের পান সুগন্ধযুক্ত এবং সুস্বাদু। মূলত পান একটি মসলাজাতীয় শস্য। হেয়ার অনেক ভেষজ গুণ রয়েছে। 

চিকিৎসায় ইদানিং পান ব্যবহার করা হয়ে থাকে। ইহার কোন সাইডএফেক্ট বা খারাপ কিছু নেই। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ রফিক আল যুবায়ের বলেন পান একটি মসলাজাতীয় উদ্ভিদ। পাশাপাশি এটি একটি অর্থকরী ফসল ও বটে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ