সর্বশেষ খবর

10/recent/ticker-posts

সফলতা শুধুমাত্র শিখর স্পর্শে নয়।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ একটা অভিযানের সফলতার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা এবং সেই অনুসারে প্রতিটি ধাপ সম্পন্ন করায়। কিন্তু পর্বতারোহণের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে অনিশ্চিত বা অনির্দেশ্যতা। শতভাগ সঠিক প্ররিকল্পনা বলতে হলে এই অনিশ্চিত বিষয়গুলোর জন্য মানসিক, শারীরিক এবং সরঞ্জাম সহ পরিকল্পনাও রাখতে হয়। তারপরেও অনেক সময় কোনো কিছুই কাজ করে না, সেই অনিশ্চিত পরিস্থিতি মোকাবেলা করার। এর জন্যই পাহাড়ের প্রতিটা অভিযানই অনেক বেশি রোমাঞ্চকর।

মাঝে মাঝে অনেক কঠিন পথ খুব সহজেই, অল্প পরিশ্রমে এবং প্রিপারেশনে অতিক্রম করে আমরা শিখরে পৌঁছে যাই। আবার মাঝে মাঝে সেই একই পথ মনে হয় অসম্ভব। এটাই পাহাড় এটাই অতি উচ্চতার খেলা।

আমি সব সময় বলি, পাহাড় সবার জন্য আলাদা। আমার জন্য কঠিন হলে হয়তো আপনার জন্য সহজ হতে পারে অনেক সহজ। আসলে কঠিন সহজ মূল বিষয় না। আসল বিষয় হচ্ছে প্রস্তুতি এবং প্রশিক্ষণ। কোন পাহাড়ে যাচ্ছেন তার জন্য আপনার কি কি ধরনের প্রস্তুতি নিতে হবে সেই বিষয় গুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ।

আমার প্রথম প্রশিক্ষণেই শিখর স্পর্শের স্বাদ পেয়েছিলাম, রিনক পাহাড়ের শিখরে। কিন্তু সেখানে মনে হয়েছিল আমি কিছুই শিখতে পারিনি। গেলাম আর হয়ে গেল! আর এর দুই বছর পরে কেয়াজোরী পর্বত অভিযানে যখন শিখর থেকে প্রায় শ-খানেক মিটার নিচে থেকে ফিরে আসতে হল, সেই ফিরে আশা যেন আমাকে পর্বতারোহণের অনেক কিছু শিখিয়ে দিল। আবহাওয়া, সিদ্ধান্ত নেয়ার পরিপক্কতা, টিম মেম্বার, শেরপাদের সাথে কমিউনিকেশন, অভিযান পরিকল্পনা সহ অনেক কিছু একসাথে যেন শিখতে পেরেছিলাম। এই একটা অভিযান আমার পর্বতারোহণের পথ পরিবর্তন করে দেয়। সেই অভিযান সফল হলে হয়তো ফেরার পথে এত কিছু নিয়ে ভাবতামও না। শিখর স্পর্শের সফলতার আনন্দে সকল গুরুত্বপূর্ণ শিক্ষা গুলো হয়তো ভাবনাতে আসতো না।

পর্বতে প্রতিটা মুহূর্তে সিদ্ধান্ত নিতে হয়। সেই সিদ্ধান্ত গুলোর উপরই নির্ভর করে সফলতা এবং সার্থকতা। তাই শুধুমাত্র শিখর স্পর্শই পর্বতারোহণের সফলতা নয়। পর্বতে প্রতিটা পদক্ষেপ এবং প্রতিটা গুরুত্বপূর্ন সিদ্ধান্তেই পর্বতারোহণের সফলতা নির্ণয় হয়।

সব কিছু অনুকূলে থাকলে শিখর স্পর্শ করে ফিরে এসে অভিযানের সফলতা প্রকাশ পায় আবার কখনো সফলতা প্রকাশ পায় কঠিন অবস্থায় অভিযান থেকে নিজেদের সরিয়ে নিয়ে নিরাপদে ফিরে আসায়।

লেখক - মহিউদ্দীন মাহি

ছবি - সেলফি।

স্থান - আইল্যান্ড পিক এর শিখরে (৬১৬৫ মিটার)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ