সর্বশেষ খবর

10/recent/ticker-posts

পর্বতারোহী মহিউদ্দিন মাহীর নেতৃত্বে মিশন হিমালয়া।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ রোপ ফোরের উদ্যোগে এভারেস্ট বেস ক্যাম্পের অভিযান শুরু হয়েছে। পর্বতারোহী মহিউদ্দিন মাহীর নেতৃত্বে মিশন হিমালয়া-২০২২ এর দুই বিজয়ী আহসানুজ্জামান তৌকির এবং সাদিকুল্লাহ মাহমুদ এই অভিযানে অংশ নিচ্ছেন। গত ৭ অক্টোবর (শুক্রবার) বাংলাদেশ থেকে রওনা দিয়ে তারা নেপাল পৌঁছান।

পরিকল্পনা অনুযায়ী, দলটির আজ কাঠমান্ডু থেকে এভারেস্টের প্রবেশ দ্বার নামে খ্যাত লুকলা গ্রামে পৌঁছানোর কথা। কিন্তু আবহাওয়া অনুকূলে না থাকায় তা সম্ভব হয়নি। দলটি তাই ঝিড়ি পথে লুকলা রওনা হয়েছে। আজ তারা বুপসা নামক গ্রামে আছেন। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী বুধবার (১২ অক্টোবর) শেরপা রাজধানী নামে পরিচিত নামচে বাজারে তাদের পৌঁছানোর কথা রয়েছে।

লকডাউনের পর পর্বতারোহণে আগ্রহীদের মিশন হিমালয়া-২০২২ প্রতিযোগিতা আবারও অনুষ্ঠিত হয়েছে। প্রশ্নোত্তর পর্ব এবং ফিটনেস পরীক্ষার পর দেশের পাহাড়গুলোতে ট্রেকিং পারফরমেন্সের ভিত্তিতে এবার বিজয়ী হন আহসানুজ্জামান এবং সাদিকুল্লাহ।

রোপ ফোরের রীতি অনুযায়ী, দুই বিজয়ীকে নিয়ে এভারেস্ট বেস ক্যাম্প অভিযানের আয়োজন করা হয়েছে। এ অভিযানে পর্বতারোহণে আগ্রহীদের পাহাড় এবং উচ্চতা সম্পর্কে বাস্তব ধারণা দেওয়ার চেষ্টা করা হয়। 

যুবসমাজকে নানা ধরনের আউটডোর এক্টিভিটির মাধ্যমে পর্বতারোহণে আগ্রহী করে তোলার পাশাপাশি এডভেঞ্চারাস লাইফস্টাইলের বিভিন্ন ফিচারের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়েই কাজ করে রোপ ফোর। তরুণদের একটি সুস্থ জীবনধারায় উদ্বুদ্ধ করতে রোপ ফোর ২০১৭ সাল থেকে স্বকীয়তার সাথে পর্বতারোহণ সম্পর্কিত কিছু উদ্যোগ পরিচালনা করে আসছে।

উল্লেখ্য, এ বছর ব্যক্তিগত শুভাকাঙ্ক্ষীদের স্পন্সরশিপে রোপ ফোর মিশন হিমালয়া-২০২২ অভিযানটি আয়োজন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. আমাদের দেশে এমন কঠিন স্পোর্টস ধারন করা একই সাথে নতুনদের সুযোগ করে দেয়া, অবশ্যই প্রশংসনীয় উদ্যোগ। শুভ কামনা দলের জন্য।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

      মুছুন