সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মৃত্যু নয় জীবন - শিরিন শবনম।।BDNews.in


আমার অর্ধেক বয়সী কাজিন মৃত্যু নিয়ে লিখতে বলেছে। পৃথিবীতে এত এত বিষয় থাকতে মৃত্যু নিয়ে তার এই অল্প বয়সে কেন এত আগ্রহ হলো, আমি বুঝে উঠতে পারছি না। মানুষের মন অপার এক রহস্য। সব রহস্যের কিনারা সে নিজেও করতে পারে না। ওর 'মা' মৃত্যুর ওপারে বলেই কি না কে জানে!

রবীন্দ্রনাথ মৃত্যুকে বলেছেন, "মরনরে তুহু মম শ্যাম সম"। তিনি মনিষী। মৃত্যুকে শ্যাম বলে গ্রহন করতে পেরেছেন। সাধারণ মানুষ আমি। মৃত্যুকে শ্যাম ভাবতে পারি না। লোভ বড় আটকায়। জীবনের লোভ। বেঁচে থাকার আনন্দের লোভ। এ জীবন লড়াই সংগ্রামের। এ জীবন নির্দয়, নিষ্ঠুর, কন্টকময়। তবু এ জীবন বড় সুন্দর। বড় মোহময়। এ জীবন বড় মায়াময়। জীবন ছেড়ে স্ব-ইচ্ছায় কেউ যেতে চায় না।

মৃত্যু নিয়ে আমি তাই ভাবি না। এই পৃথিবীতে আসাটা যেমন ইচ্ছেয় হয়নি, যাওয়াটাও আমি ঠেকাতে পারব না। যা অনিবার্য তা নিয়ে কেন অযথা সময় ক্ষেপণ? বেঁচে থাকার একটি মুহূর্ত অনেক দামি। সময় চলে গেলে ফিরিয়ে আনা যায় না। কোনো কিছুর বিনিময়েই না। যা ঠেকানোর সাধ্য আমার নেই মৃত্যুর কথা ভেবে সেই দামী সময়কে কেন অপচয় করব?

কেউ কখনো নিজের মৃত্যুর কথা জানতে পারে না। সেই অর্থে নিজের কাছে মানুষের কখনও মৃত্যু হয় না। কোনো কিছু জানতে হলে বেঁচে থাকতে হয়। যতক্ষণ বেঁচে থাকা ততক্ষণ তো বেঁচেই থাকা। যখন বেঁচে না থাকা তখন মৃত্যু। মৃত্যু হলে তো আর কোনো কিছু জানার উপায় থাকে না। বেঁচে থাকতে বেঁচে থাকাকালীন সময়টা মূল্যবান করা, এই জীবনের রূপ-রস-গন্ধ উপভোগের যোগ্যতায় নিজেকে নেয়া -  এর বাইরে ঈশ্বর মানুষকে কোনো দায়িত্ব দেয়নি। যেখানে মানুষের কোনোকিছু করণীয় নেই সেটা নিয়ে অযথাই ভাবনা। 

আত্মহত্যা ছাড়া কারো মৃত্যু তার নিজের ইচ্ছেয় হয় না। আত্মহত্যা এক অহেতুক উদ্যোগ। যা অনিবার্য তা এগিয়ে নিয়ে আসার কোনো কারণ হয়তো কোনো কোনো মানুষের থাকে। তা নিয়ে পক্ষে বিপক্ষে অনেক যুক্তিতর্ক ফাদা যায়। সেটাও অহেতুক। নেগেটিভিটি জীবনকে কিছু দেয় না।  

অসময়ে মৃত্যু অযাচিত। ঈশ্বরের ইচ্ছায় বা দূর্ঘটনায় পেয়ে যাওয়া অর্থহীন জীবনকে আনন্দিত কাটানোর চেষ্টা করাই মানুষের দায়। অহেতুক এক জীবন তাতেই পরিপূর্ণ হয়। 

ঈশ্বরের দেয়া জীবনটা হেলাফেলার বিষয় নয়। যতক্ষণ বেঁচে থাকা ততক্ষণ জীবন অনেক মূল্যবান। ভালবাসতে পারার ক্ষমতা তাকে মাধুরীময় করে। যুগে যুগে মনিষীগণ "ভালবাসা" শব্দটির বন্দনা করেছেন। ঈশ্বর, মানুষ, প্রকৃতি - উপলক্ষ্য যা-ই হোক না কেনো। প্রেম বা ভালবাসা এই সৃষ্টি জগতের মুল মন্ত্র। 

মৃত্যু মানে নেই হয়ে যাওয়া পৃথিবীর জীবন থেকে। মৃত্যু মানে নিঃসীম শূন্যতা। মৃত্যু মানে আনন্দের পরিসমাপ্তি। মৃত্যু মানে রোগ-শোক, যন্ত্রণারও পরিসমাপ্তি। মৃত্যু মানে জীবন বয়ে বেড়ানোর দায় থেকে বেঁচে যাওয়া। মৃত্যু মানে মুক্তি। আনন্দ, বেদনা সবকিছু থেকেই মুক্তি। কিন্তু সেই মুক্তি সময়ের আগে কাম্য নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ