সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ঘুমানোর সময় মোবাইল ফোন কতটুকু দূরত্বে রাখা উচিত।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ অত্যন্ত ক্ষতিকর একটি অভ্যাস হলো মোবাইল ফোন মাথার কাছেই নিয়ে ঘুমোনো। চীন ও আমেরিকার দু'টি পৃথক গবেষণায় গবেষকরা দেখিয়েছেন, মোবাইল ফোনের সার্বক্ষণিক সঙ্গ, বিশেষত রাত্রে ঘুমোনোর সময়ে শরীরের কাছাকাছি মোবাইল ফোন রাখা অত্যন্ত বিপজ্জনক। এই অভ্যাস প্রাণঘাতীও হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, মাথার কাছে মোবাইল ফোন রেখে শুলে শরীরে রেডিয়েশনের প্রভাবে প্রাণকোষদের বিকাশে বাঁধার সৃষ্টি হয়। ফলে নানাবিধ ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা মারাত্মক বৃদ্ধি পায়।

আরেকটি ব্যাপার হলো, অনেকেই সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার জন্য মোবাইলে অ্যালার্ম দিয়ে ফোনটি মাথার কাছে রেখেই ঘুমিয়ে পড়েন। মোবাইলে অ্যালার্ম সেট করার পর থেকে যতক্ষণ না পর্যন্ত আমরা সেটি বন্ধ করছি, ফোন থেকে রেডিও ট্রান্সমিশন হতে থাকে। অর্থাৎ মোবাইলের শরীর থেকে অদৃশ্য তরঙ্গ বের হতে থাকে যার প্রভাবে শরীর এবং মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয়। সেই ফোনে আবার যদি চার্জ কম থাকে বা চার্জ দেওয়া অবস্থায় কেউ ঘুমিয়ে পড়েন, তাহলে তো আর কথাই নেই!

গবেষকদের মতে, ঘুমোনোর সময় শরীর থেকে মোবাইল ফোনটিকে যদি কম করে ৩ ফুট দুরত্বে রাখা যায় তাহলে ক্ষতি হওয়ার আশঙ্কা অনেকটাই কমে। সেই কারণে এটি দূরে রেখে ঘুমোনোই শ্রেয়। আর তাছাড়া আমরা তো কেউ তখন আর হোয়াটসঅ্যাপ করি না বা সোশ্যাল মিডিয়ায় উঁকিঝুঁকি মারি না। সেজন্য ফোনটি দূরে রেখে ঘুমোলে কোনো সমস্যা হওয়ার অবকাশই নেই, বরং শরীরের জন্য ভালো। একটা কথা মনে রাখবেন, সুস্থ থাকলে তবেই সবকিছু।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ