সর্বশেষ খবর

10/recent/ticker-posts

সাহিত্যে আন্তর্জাতিক স্বর্ণপদকে ভূষিত হলেন, কুষ্টিয়ার মেয়ে সাহিত্যিক সৈয়দা রাশিদা বারী।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ এ এক অন্যরকম খবর। গত ৩অক্টোবর ২০২৩ খ্রি: রোজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ৩য় তলায় (আব্দুস সালাম হল) এ বিকাল ৪.৩০ঘটিকায় ড. এম. এ. ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন আন্তর্জাতিক স্বর্নপদক ২০২২ প্রদান, সংবর্ধনা প্রদান ও আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে ১২তম ওয়াজেদ মিয়া আন্তর্জাতিক স্বর্ণপদক পুরষ্কার— ২০২২ এ নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ও বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন ৯জন সম্মানিত ব্যাক্তিকে পুরস্কৃত করা হয়েছে।

জমকালো এ আয়োজন অনুষ্ঠানে, গীতিকার, কবি ও কথাসাহিত্যিক সৈয়দা রাশিদা বারীকে ড. এম এ ওয়াজেদ আলী মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন কর্তৃক সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ড. এম. এ. ওয়াজেদ মিঞা আন্তর্জাতিক স্বর্ণ পদক’ প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান (প্রেসিডিয়াম সদস্য— বাংলাদেশ আওয়ামী লীগ) ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— বি এম মোজাম্মেল হক (সাংগঠনিক সম্পাদক— বাংলাদেশ আওয়ামী লীগ), বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু (সংসদ সদস্য— ঢাকা— ৫), এ এইচ এম শফিকুজ্জামান (মহাপরিচালক— জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর), বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুস সালাম (অ্যাডভোকেট, সাধারণ সম্পাদক— মানিকগঞ্জ জেলা আওয়ামীলীগ), প্রফেসর ডঃ মুহাম্মদ মিজানুল হাসান (ভাইস প্রেসিডেন্ট— ডক্টর এম এ ওয়াজেদ আলী মিয়া ফাউন্ডেশন), মোহাম্মদ নুরুল ইসলাম রাজা (সাংগঠনিক সম্পাদক— বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও উপজেলা চেয়ারম্যান, দৌলতপুর উপজেলা, মানিকগঞ্জ), বীর মুক্তিযোদ্ধা এ কে বোরহান উদ্দিন (ভাইস প্রেসিডেন্ট— ড. এম এ ওয়াজেদ আলী মিয়া ফাউন্ডেশন) প্রমুখসহ আমন্ত্রিথ অতিথিবৃদ্দ উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক এই স্বর্ণ পদক পেয়েছেন কবি, কথাসাহিত্যিক সৈয়দা রাশিদা বারী সাহিত্যের সর্বাঙ্গনে অসামান্য ও গুরুত্বপূর্ণ অবদান রাখায়। এটা তার সাহিত্য সাংস্কৃতির সর্বক্ষেত্রে ব্যাপক লেখালেখির পরিপ্রেক্ষিতে। আসলেও তার লেখালেখির ব্যাপকতা ধরা ছোঁয়ার বাহিরে। একজন মেয়ে মানুষের পক্ষে এটা বিরল দৃষ্টান্ত। এই বাংলাদেশে কি সামগ্রিক বিশ্বেও এমন কোন নারী লেখক নাই যে, এক জনমে জীবনের এতো স্বল্প সময় পরিসরে, সাহিত্য অবদানে বিস্তর জায়গায় তিনি পৌঁছেছেন। 

উল্লেখ্য যে এই গুনী মানুষটি এ যাবৎ ভারী ভারী এবং গুরুত্বপূর্ণ ২শত এর উপর গ্রন্থ রচনা করেছেন। তবে প্রকাশিত গ্রন্থ ১শতটিরও উপরে, বেশকিছু উল্লেখযোগ্য অন্তত ৮০টি গ্রন্থ প্রকাশের অপেক্ষায়, কাজ চলছে। যা তিনি এক সংঙ্গেই বই মেলায় দিতে চান, কারণ বর্ণণায় অনেক ব্যাপার আছে বলে জানিয়েছেন। তিনি ৫হাজারের বেশি প্রবাদ বাক্য বা বাণী লিখেছেন। 

৪হাজারেরও বেশি গান লিখেছেন। তবে শুধু সৈয়দা রাশিদা বারীই নয়, এ যাবতকাল কোন গীতিকারই নিজের রচিত সব গান প্রকাশ করেন নাই। যারা বিপুল লেখেন তাদের পক্ষে এটা সম্ভব না। লালন, নজরুল, প্রভৃতি গীতিকারের গান, পরবর্তী পুরুষ, ভক্ত উত্তরসূরী কর্তৃক প্রকাশ করেছে, এমনকি এখনও যা অব্যাহত আছে। সৈয়দা রাশিদা বারী সাহিত্য ও সংস্কৃতির উপরে সংবর্ধনা, সম্মাননা, পুরস্কার, ক্রেস্ট, উত্তরীয়, মেডেল, মানপত্র, শুভেচ্চা শ্রদ্ধা ও প্রশংসাপত্র প্রভৃতি পেয়েছেন, স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিকসহ ৮৫টির উপর। 

তবে তিনি চেয়ে এবং ধন্যা দিয়ে কোন পুরষ্কার গ্রহণ করেন নাই। তাকে যে সংস্থা সম্মান করে দিয়েছে, সেটাই মাত্র গ্রহণ করেছেন কৃতজ্ঞ চিত্তে। উক্ত অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় ছিলেন এবং সভাপতিত্ব করেছেন, প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সভাপতি, এ. কে. এম ফরহাদুল কবির।

সৈয়দা রাশিদা বারী বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রের গীতিকার। জাতীয় সচিত্র মাসিক ‘স্বপ্নের দেশ’ (ঢাকা) এর প্রকাশক—সম্পাদক। জন্ম সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়া। তার দাদা শিক্ষাবিদ শিল্পপতি সৈয়দ নাসির উদ্দিন ওয়াহেদ আলী ছিলেন, একনিষ্ঠ ব্রিটিশ বিরোধী আন্দোলকদের স্পন্সার। বাবা ছিলেন নিঃস্বার্থ দেশপ্রেমিক, ভাষা সৈনিক, সৈয়দ জালাল উদ্দিন ওয়াহিদ আলী। মা ভাষা সংগ্রামী এবং সহযোগী বীর মুক্তিযোদ্ধা, সৈয়দা রোকেয়া জালাল। রাশিদা দেশবাসীর কাছে দোয়া প্রার্থী। আমাদের পত্রিকা- বিডি নিউজ পরিবারের পক্ষ থেকে, কৃত্তিমান এই লেখককে অভিনন্দনসহ সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ