সর্বশেষ খবর

10/recent/ticker-posts

বাংলাদেশে মেয়েদের কী সম্বোধন করে ডাকা উচিত।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ কোনো সম্বোধনই করা উচিত না। কারণ সবগুলো সম্বোধনেই নানা সমস্যা দেখা দিয়েছে। বিদেশে যেমন সবাইকে নাম ধরে ডাকার রেওয়াজ, তেমনটাই ভালো বলে আমি মনে করি। কারণ আপা, স্যার কিংবা ম্যাডাম-যেটাই ডাকুন না কেন, এতে আপনি সমস্যায় পড়তে পারেন।

আপা: মানিকগঞ্জের সিংগাইরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে “আপা” বলে ডাকায় তার নির্দেশে তপন দাস নামে এক স্বর্ণ ব্যবসায়ীকে মারধর করে পুলিশ। ইত্তেফাকের এক প্রতিবেদনে বলা হয়, উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এ ঘটনা ঘটে।

কুমিল্লার বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিনা ইয়াছমিনকে ‘আপা’ বলে ডাকায় এক ব্যবসায়ীর সাথে রাগান্বিত হয়ে তিনি বলেন, আপা নয়, মা বলে ডাকবেন। তিনি বলেন, বয়স্ক লোক মা ডাকবে এটাই স্বাভাবিক। আপু ডাকলে বুঝতে হবে তার চরিত্রে সমস্যা আছে। যার চরিত্রগত সমস্যা আছে, সে মেয়ে দেখলেই আপু ডাকে।

ডাক্তারকে আপা ডাকায় এক রোগীর স্বজনদের মারপিট করা হয়। এ ঘটনায় ছাড়পত্র দেয়ার পর রোগীর মৃত্যু হয়। ঘটনাটি বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ঘটে।


স্যার:  অসংখ্য নারী-পুরুষ সরকারি কর্মকর্তার স্যার ডাকটা পছন্দ। ঔপনিবেশিক আমলের প্রভাবে হয়ত। তবে আমার জানামতে, স্যার একটি পুরুষবাচক শব্দ। এটি কোনো নারীকে ডাকা ভুল।


ম্যাডাম: আমার বহু বন্ধু-বান্ধব সরকারি কর্মকর্তা। তাদের একজন ‘শ’। তিনি নিজেই ম্যাডাম ডাক পছন্দ করেন না। তিনি আমাকে বললেন, ম্যাডাম ডাকের মধ্যে একটা কোমল ভাব আছে। সাধারণ লোকজনের কাছ থেকে তাই তিনি এ ডাক পছন্দ করেন না। অনেকেই ম্যাডাম ডেকে মাথায় চড়তে চায়। ঠিকমতো মান-সম্মান করে না। তাই এক্ষেত্রে স্যার ডাকই তার প্রিয়। অসংখ্য নারী-পুরুষ সরকারি কর্মকর্তারও এটাই পছন্দ। তবে আমার জানামতে, স্যার একটি পুরুষবাচক শব্দ। এটি কোনো নারীকে ডাকা ভুল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ