সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আইএমওর কাউন্সিল সদস্য হলো বাংলাদেশ।।BDNews.in


মোঃ মশিউর রহমান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বাংলাদেশ আইএমও কাউন্সিল ক্যাটাগরি-সি সদস্যপদ নির্বাচনে জয়ী হয়েছে।

বাংলাদেশ গত (১ ডিসেম্বর ২০২৩) লন্ডনে আইএমও সদর দফতরে অনুষ্ঠিত নির্বাচনে ২০২৩-২০২৪ মেয়াদের জন্য ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (IMO) কাউন্সিলের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।

উপস্থিত ও ভোটদানে সক্ষম ১৬৬টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ১২৮টি ভোট পেয়েছে। বাংলাদেশ IMO কাউন্সিলের সদস্যপদে একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক ক্যাটাগরি C-তে IMO সদস্য রাষ্ট্রগুলির দুই-তৃতীয়াংশেরও বেশি সমর্থন নিয়ে নির্বাচনে জিতেছে। এটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে একটি সামুদ্রিক জাতি হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক মেরিটাইম সম্প্রদায়ের আস্থা ও আস্থার বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

গত সপ্তাহে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং আইএমও-তে স্থায়ী প্রতিনিধি মিসেস সাইদা মুনা তাসমীমকে সর্বসম্মতিক্রমে আইএমও অ্যাসেম্বলির ৩৩তম অধিবেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। 

আইএমও-ই একমাত্র জাতিসংঘের বিশেষায়িত সংস্থা যা বৈশ্বিক শিপিং মান নিয়ন্ত্রণ করে। যা জাহাজ পরিচালনা, সমুদ্রযাত্রী এবং সামুদ্রিক নিরাপত্তা এবং সামুদ্রিক দূষণকে রোধ করে। 

২০২৪-২৫ মেয়াদে কাউন্সিল সদস্য হিসেবে বাংলাদেশ তার আন্তর্জাতিক বাণিজ্য (যার ৯০% সমুদ্র দ্বারা পরিচালিত হয়) এর সামুদ্রিক বন্দরগুলির সবুজ, ডিজিটালাইজড এবং স্মার্ট বন্দরে রূপান্তর করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ