সর্বশেষ খবর

10/recent/ticker-posts

গরমে এই ৫ খাবার এড়িয়ে চলুন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ কিছু খাবার রয়েছে যেগুলো অতিরিক্ত ঘামের কারণ হতে পারে। তাই গরমের সময়ে সেসব খাবার খেতে হবে বুঝেশুনে। নয়তো অতিরিক্ত ঘামের কারণে আপনি অস্বস্তিতে তো ভুগবেনই, সেইসঙ্গে অসুস্থ হয়ে যাওয়ারও ভয় থাকতে পারে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো আপনার ঘাম বাড়িয়ে দিতে পারে-

এক কাপ কফি অনেকের জন্য দিন শুরু করার একটি প্রধান জিনিস। পুষ্টিবিদ লভনীত বাত্রার পরামর্শ অনুযায়ী, এই ক্যাফেইনযুক্ত আনন্দের ক্ষেত্রে সংযম গুরুত্বপূর্ণ। ক্যাফেইন আপনার অ্যাড্রিনাল গ্রন্থিগুলোকে পুনরুজ্জীবিত করতে পারে। এটি হাতের তালু, পা এবং আন্ডারআর্মের ঘাম বাড়িয়ে দেয়।

খুব মসলাদার খাবার খাচ্ছেন এবং হঠাৎ আপনার কপাল এবং উপরের ঠোঁটে ঘাম জমতে শুরু করলো, দৃশ্যটা পরিচিত না? বিশেষজ্ঞরা বলছেন, মসলাদার খাবার আপনার শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে।

মিষ্টি খেতে ভালো তো লাগবেই, তবে সাবধান! এটি স্বাভাবিকের চেয়েও বেশি ঘামের কারণ হতে পারে। ওয়েবএমডির মতে, অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার ফলে শরীর অতিরিক্ত পরিমাণে ইনসুলিন তৈরি করে।

আপনি কি জানেন যে অ্যালকোহল আপনার ঘামের উৎপাদন বাড়াতেও ভূমিকা রাখতে পারে? হেলথলাইনে উল্লিখিত, অত্যাধিক অ্যালকোহল গ্রহণ পেরিফেরাল রক্তনালীগুলোকে প্রশস্ত করে, যা আপনার শরীরে ঘামের সৃষ্টি করে।

এই গরমে অনেকেই ঠান্ডা কোমল পানীয়তে চুমুক দিয়ে প্রশান্তি অনুভব করেন। যদিও এটি আপনার তৃষ্ণা মেটাতে পারে, কিন্তু তা সাময়িক। কোমল পানীয় কখনোই শরীরের জন্য ভালো নয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ