সর্বশেষ খবর

10/recent/ticker-posts

অর্থের দাবানলে আমাদের ভবিষ্যৎ আজ অন্ধকারে ।। বিডি নিউজ.ইন।। BD News.in


সুমন মুন্সী, শরীয়তপুর জেলা প্রতিনিধিঃ
যুব সমাজ আজ ধবংসের পথে আর এই ধ্বংসের মূলেই রয়েছে অর্থ,  অর্থ যেমন একজন মানুষেকে স্বাবলম্বী করে ঠিক তেমনি করে অর্থ একজন মানুষকে ধ্বংস করতে পারে ।  অতিরিক্ত অর্থ হলেও মানুষ ধ্বংসের পথে যায়, আবার  অর্থস্বল্পতার কারেণ কিছু মানুষ  ধ্বংসের পথে পা বাড়ায়।

আর এই ধ্বংসের সর্বাধিক প্রভাব পড়ছে আমাদের যুব সমাজের উপর।

আমাদের সমাজে তিন শ্রেণীর মানুষ আছে উচ্চবিত্ত ও মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত।

অতিরিক্ত অর্থের ফলে উচ্চবিত্ত শ্রেণীর কিছু যুবক আজ নানাবিধ ছোটো খাটো মাদকাসক্তের সাথে জরিয়ে পড়ছে। আর যার মূলেই রয়েছে  বাবা মায়ের  অতিরিক্ত অর্থ।  অর্থের  স্রোতে  মানুষ যখন অন্ধ হয়ে যায় তখন মানুষ কিনা করতে পারে মাদকাসক্তি তো একটি ছোট ব্যাপার।

অতিরিক্ত অর্থ থাকার ফলে মাদকাসক্তি ধীরে ধীরে একটা অভ্যাসে পরিণত হচ্ছে।

যেখানে আমরা অর্থের কথা বলেছি সেখানে কিন্তু আর একটি  শ্রেণীর  অর্থহীন মানুষও নানা রকম অপকর্মের সাথে জড়িয়ে পড়েছে।

হে আমরা নিম্নবিত্তদের কথাই বলতে পারি।  জীবনের প্রয়োজনে অর্থের চাহিদায়  কিছু যুবক আবার নানা রকম অপকর্ম দিকে হাত বাড়াচ্ছে।

 অর্থের অন্ধ নেশায় তারা একজনকে হত্যা করতেও পিছপা হবে না।

তাহলে এখানে প্রশ্ন আসে এই সমাজে ভালো আছে কারা অর্থধারি সম্পদশালীরা নাকি  নিম্নবিত্ত পরিবারের গরিব  সন্তানেরা।

আসলে কিছু মানুষ ব্যতীত কেউ'ই ভালো নেই সবাই নানা রকম  জটিলতায় ভুগছেন।

এখন আসি মধ্যবিত্তদের কথায় মধ্যবিত্তদের  পরিবারে খুব টানাটানি যেমন থাকে না তেমন অর্থের অংকটা অতিরিক্ত ও থাকে না। তারা একটি মাঝামাঝি অবস্থানে থাকে যার ফলে তাদের সন্তানেরা একটু ভয়ই পায় অন্যায় এর  দিকে পা বাড়াতে।

তবে মধ্যবিত্তদের পরিবার গুলো  একেবারে ভালো আছে তা কিন্তু নয় তাদের নানা রকম সামাজিক সমস্যা রয়েছে।  কিন্তু তাদের এই সমস্যাগুলো তাদের ভিতর থাকে তারা এই সমস্যা কারো সাথে প্রকাশ করে না যার ফলে তারা দিব্যি ভালই আছে বলা যায়। দিন শেষে হয়তো মধ্যবিত্তরাই শান্তির নিশ্বাস নেয়। 

যখন  আমরা এত জটিলতায় ভুগছি। এই জটিলতা থেকে আমাদের রক্ষার জন্য যুব সমাজকে রক্ষার জন্য প্রথমত প্রয়োজন রাষ্ট্রের একটি সুদৃঢ় দৃষ্টি যার ফলে যুবসমাজ রক্ষা পাবে নানা  রকম অপকর্ম হাত থেকে যুব সমাজের হাতেই আমাদের ভবিষ্যত আর আমাদের ভবিষ্যৎ যখন অন্ধকারের দিকে তখন রাষ্ট্রের প্রতি দৃষ্টি আশা করাই যায়।

একমাত্র পারিবারিক শিক্ষা সামাজিক শিক্ষা এবং রাষ্ট্রের শুদৃষ্টি'ই পারে আমাদের যুব সমাজকে  এই ধ্বংসের হাত থেকে রক্ষা করতে।

বিঃদ্রঃ কাউকে ইঙ্গিত করে বা কাউকে কষ্ট দেওয়ার উদ্দেশ্যে লেখা গুলে লেখা হয়নি।  ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ