সর্বশেষ খবর

10/recent/ticker-posts

এমপিওভূক্ত শিক্ষকদের বদলি চালু করতে হাইকোর্টের রুল জারি।। বিডি নিউজ.ইন।। BD News.in


মোঃ এমদাদুল হক, ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা অনুসারে বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের সরাসরি নিয়োগের পূর্বে শুন্য পদের বিপরীতে এক প্রতিষ্ঠান হতে অন্য প্রতিষ্ঠানে বদলি নীতিমালা প্রণয়ন না করার নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষনা করা হবেনা এবং একই সাথে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা অনুসারে বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের সরাসরি নিয়োগের পূর্বে শুন্য পদের বিপরীতে এক প্রতিষ্ঠান হতে অন্য প্রতিষ্ঠানে বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশনা কেন প্রদান করা হবেনা।

এ মর্মে বিভিন্ন বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৩০ এমপিও ভুক্ত শিক্ষকের দায়ের করা একটি রিট পিটিশনের প্রাথমিক শুনানি শেষে আজ বুধবার  (০২ জুন, ২০২১) মহামান্য হাইকোর্টের মাননীয় বিচারপতি এম.ইনায়েতুর রহিম ও মাননীয় বিচারপতি সরদার মো: রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ  বিবাদীদের প্রতি ০৪ (চার) সপ্তাহের রুল নিশি জারি করেন।

রীটকারীদের পক্ষে মামলাটি পরিচালনা করেন সুপ্রীম কোর্টের এডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া অপর দিকে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটনি জেনারেল অরবিন্দু কুমার রায়। 

রীটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে’র সচিব, এনটিআরসি’র চেয়ারম্যান সহ ০৬ জন কে বিবাদী করা হয়েছে। 

রীটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা’র ১২ অনুচ্ছেদ অনুসারে সরকার এমপিওভুক্ত শিক্ষক,কর্মচারীদের প্রয়োজনবোধে নীতিমালা প্রণয়নের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলির করতে পারবে। 

স্কুল ও কলেজ, মাদ্রাসা ও কারিগরি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালায় ভিন্ন ভিন্ন ভাবে এক ও অভিন্ন অনুচ্ছেদে এমপিওভুক্ত শিক্ষক,কর্মচারীদের প্রয়োজনবোধে নীতিমালা প্রণয়নের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলির করতে পারবে বলে বিধান রাখা হয়েছে। 

কিন্তু বিগত ১৯৯৫, ২০১০, ২০১৮, ও ২০২১ ইং সালে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা প্রণয়ন করলেও এক প্রতিষ্ঠান হতে অন্য প্রতিষ্ঠানে বদলি নীতিমালা প্রণয়ন করা হয়নি তাই ১৩০ এমপিও ভুক্ত শিক্ষক সংক্ষুদ্র হয়ে আদালতে এই রিট দাখিল করলে মাননীয় আদালত আজ এই রুল জারি করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ