সর্বশেষ খবর

10/recent/ticker-posts

প্রিয় পুরুষ-মোহনা জাহ্নবী।।বিডি নিউজ.ইন।।BDNews.in


প্রতি বছর ৩১ অক্টোবর রাতে আমার গৃহত্যাগী হতে ইচ্ছে করে, শহর ছেড়ে দূরে কোথাও চলে যেতে ইচ্ছে করে। মনে হয়, রাতের ট্রেনে চড়ে চলে যেতে পারতাম অনেক দূরে কোথাও, যেখানে গেলে আমার প্রশান্তি মিলবে। নভেম্বরের ১ তারিখ আমার পরিবারের সাথে থাকতে ইচ্ছে করে না, একটা দিন নিজের মতো করে কাটাতে ইচ্ছে করে সুন্দর কোন জায়গায়, যেখানে কেউ আমাকে চেনে না!
আমি শুধু ভেবেই এসেছি, কিন্তু কখনো ঐ দিনে দূরে যাবার সুযোগ পাইনি কিংবা আমাকে যেতে দেয়া হয়নি। প্রতিবারের মতো আজও মনে হচ্ছে, এবার তো হলো না, সামনে বছর ঠিক চলে যাবো। আমার জন্মদিনটা যে কী অসম্ভব প্রিয়, তা বলে বোঝাতে পারব না!
ছোটবেলা থেকেই দেখেছি, আমার জন্মদিন মানেই দীর্ঘদিনের প্রস্তুতি এবং এলাহি কারবার। কিন্তু, দু'বছর ধরে আমি স্বেচ্ছায় জন্মদিন পালন করি না। পরিবারের সবার সাথে কিংবা শহরে কোন একটা জায়গায় বসে শুভাকাঙ্ক্ষীদের সাথে জন্মদিন পালন করা ব্যপারটা ওতটাও সুখী করে না আমাকে। আমার ভালোলাগে, জন্মতিথি শুরু হবার রাতে রাতের ট্রেনে জানালার পাশে বসে কানে ইয়ারফোন গুঁজে গান শুনতে আর আলো-আঁধারির প্রকৃতি দেখতে দেখতে দূরে কোথাও চলে যেতে। জন্মদিনটা কোন নির্জন জায়গায়, প্রশান্তিমুখর স্থানে কাটাতে ইচ্ছে করে। পাহাড়ের ওপরে কোন মন্দির, আশ্রম বা বোর্ডিং স্কুলে যদি কাটানো যেত। অথবা, কোন এতিমখানা বা বৃদ্ধাশ্রমে সবার সাথে গোটা দিনটা কাটাতে পারতাম, তাদেরকে খাওয়াতে পারতাম, উপহার দিতে পারতাম; তাহলে প্রশান্তি পেতাম।
জন্মদিনে কোন পাহাড়ের গহীনে চলে যাওয়া যেত যদি, অথবা সমুদ্র দেখতে পারতাম ঝাউবনের গান শুনতে শুনতে; সেসব নির্জনতা আমাকে নিজেকে ভাবার সুযোগ দিতো। একটা দিন এভাবে নিজের আনন্দে, নিজের ভেতর ডুবে থেকে কাটাতে ইচ্ছে করে। সে সুযোগ আমার কখনোই হলো না, তবে ভবিষ্যতে হবে আশা করি।
কত বছর ধরে ভেবেছি, জন্মদিনের রাতে একবার কোন এক নদীতে নৌকায় ঘুরবো, ফুল আর বেলুন দিয়ে সাজাব পুরো নৌকাটা, মোমের আলো থাকবে, কেক কাটবো, ভাটিয়ালি গান থাকবে, চন্দ্রাহত জ্যোৎস্না থাকবে। নাহ্, এসব ছোট ছোট স্বপ্ন এখনো অপূর্ণই রয়ে গেল।
কোন এক জন্মদিনে আপনাকে পাশে পেলে মন্দ হতো না। পৃথিবীর যেকোন জায়গায় আমার কিংবা আপনার জন্মদিনে একবার যেন আমরা একসাথে থাকতে পারি। সেবার সবচেয়ে সুন্দরতম একটা জন্মদিন কাটাব আমরা, কেমন!
ভালো থাকবেন প্রিয় পুরুষ। আজ এ শহর ছেড়ে চলে যেতে পারছি না বলে আমার মন খারাপ।

ইতি,
মোহনা জাহ্নবী

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ