সর্বশেষ খবর

10/recent/ticker-posts

একজন কাল্পনিক মা-লুবানা বিনতে কিবরিয়া।।বিডি নিউজ.ইন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ এইটা আমাদের মা কিন্তু আমি উনার সাথে এমন সব রসিকতা করি যেন বউ শাশুড়ী না হয়ে দুই রসিক বেয়াইন হলেই বরং বেশি মানাতো। 

উনার সেন্স অফ হিউমার অসাধারণ। সাধারণত আমার রসিকতা আশেপাশের লোকেরা ধরতে পারে না বলে বুমেরাং হয়। কিন্তু মা ১০০তে ১০০! আমার মিচকা রসিকতায় পালটা এমন উত্তর দেন, আমি উনার বুদ্ধিদীপ্ত রসিকতায় বিমলানন্দে ভেসে যাই। 

এ্যানিওয়ে মা'র জীবনের একমাত্র লক্ষ্য হলো সন্তানদের জন্য রান্না করা এবং নিজে সারাদিন না খেয়ে থাকা। 

আমরা যদি ভুলেও বলে ফেলি যে অমুক তরকারিটা বেশ স্বাদ হয়েছে, মা সেটা আর মুখে তুলবেন না। সর্বোচ্চ যতবার সম্ভব আমাদের পাতে তুলে দিবেন। 

এই যেমন একবার বলেছিলাম আমার ইলিশ প্রিয়, যে কয়দিন বাড়ি থাকা হয়েছে, এক বেলাও টেবিল ইলিশ শুন্য থাকে নি। নিজের পাতেরটাও তুলে দিয়ে তবে ক্ষান্ত হোন। 

মাতৃস্নেহের অযৌক্তিক বাড়াবাড়ি নিয়ে আমি বিরক্তি প্রকাশ করলেও অমন স্নেহের ছায়া ছেড়ে দূরে থাকার আফসোস আমার কমে না। 

যেমন করে হাসি আনন্দ আর খুনসুটির গল্প বলছি। জীবন সংসার তো এতখানি মসৃণ না। সংসারের ওইসব খানাখন্দে মা'র মনও হোঁচট খেয়ে মুখ থুবড়ে পড়ে। কিন্তু কোন শব্দ হয় না। কারণ মা হচ্ছেন ব্লটিং পেপার; মা হচ্ছেন মূদু স্রোতের গভীর নদী। জীবনের সমস্ত কালো আর আঁধারের মতো ব্যাপারগুলো ব্লটিং পেপারের মতো শুষে নিয়ে সংসারের উঠোন শুকনো রাখেন যেন সবাই হাসি ছড়িয়ে বাঁচতে পারে। নদীর জলের বুকে যেমন রেখা টানলেও নিমেষেই চিহ্ন মিলিয়ে যায়, মার মনেও কাটাকুটি দাগ মিলিয়ে যায়। আমাদের আয়নাবাজি মন মায়ের জলবতী মনের কাছে লজ্জা পেয়ে যায় ক্ষণে ক্ষণে।

আমি আবাল্য একজন কাল্পনিক মা। নিজের সন্তানকে নিয়ে নানা দৃশ্যপট এঁকে  কল্পনায় বিভোর থাকতে ভালোবাসি। সেইসব দৃশ্যপটে আমার কন্যাকে কল্পনা করতাম আমার মতো তুমুল তরঙ্গিণী হিসেবে। এখন আমি চাই আমার কন্যা আমার তুমুল চরিত্রের সাথে মা'র অন্তঃসলিলা নদীর মতো মনটাও পাক জেনেটিক্যালি। যেন ওর মনে কোন আঘাতের চিহ্ন দাগ না কেটে যায়। যেন সে প্রতিদিন ঘুম থেকে উঠতে পারে একটা নরম নদীর মতো মন নিয়ে যেখানে পূর্ব দিনের ঝড় ঝামেলা আর কটু কাহিনীর কোন চিহ্ন না থাকে। 

এইসব অসংলগ্ন কথা দিয়ে মাকে চিত্রায়িত করা যাবে না। মাকে অনুভব করতে হয় সন্তপর্ণে। আজ সারাদিন ধরে আমি তাকে ভীষণ মিস করছি। চটুল রসিকতায় হাসিতে হাসিতে আকাশে ঢেউ তুলতে ইচ্ছে করছে। গড, আই মিস হার সো ব্যাডলি....!

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ