সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আমার ফেসবুক আইডির বয়স ১২ বছর-রুমা মোদক।।বিডি নিউজ.ইন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আমার ফেসবুক আইডি টির বয়স ১২ বছর। এই ১২ বছরে আমি আর দ্বিতীয় আইডি খুলিনি, আইডি টি কোন কারণে একবেলার জন্যও ব্যান হয়নি। 

শুরুতে কম্পিউটার ফ্রেন্ডলি না হওয়ার কারণে বছর খানেক আইডি টি খোলা ছিল, আমি এক্টিভলি চালাইনি। একটি নোকিয়া মিউজিক এক্সপ্রেস টাচস্ক্রিন মোবাইল দিয়ে আমার এক্টিভলি ফেইসবুক চালানো শুরু। কেবলই ক্রল করে দেখে যাওয়া, ছবি কিংবা টুকটাক স্ট্যাটাস পড়া। বাংলা লেখার কোন অপশন নেই, কোন কমেন্ট করার অপশন ছিলো কিনা মনে করতে পারিনা। 

তারপর এন্ড্রয়েড মোবাইল বিপ্লবের যুগে যখন ফেইসবুক হাতে হাতে চলে এলো, আমিও তখনই ফেইসবুকে এক্টিভ হয়েছি যদু মধু কদু সবার সাথে একসাথে।

এর কাছে আমার বিশেষ ঋণ। কয়েকটি কারণে। প্রথমত এই ফেইসবুক আমার অনেক হারিয়ে যাওয়া মানুষ কেবল খুঁজে দিতে নয়, সম্পর্ক ফিরে পেতে সাহায্য করেছে। এই ফিরে পাওয়া একসময় কল্পনাও ছুঁতে পারেনি । 

দ্বিতীয়ত ফেইসবুকে আমি অসংখ্য "ফ্রেন্ড" পেয়েছি,অনেক সুখ্যাত অখ্যাত,বিখ্যাত কে নয়? এই ফেইসবুক না থাকলে আমি কোনদিন কোনভাবেই তাদের সাথে সংশ্লিষ্ট হওয়ার কোন যোগ্যতাও রাখিনা, সুযোগতো ছিলোই না।

আমি তাদের ভাবনায় কখনো একমত হই,কখনো দ্বিমত হই, কিন্তু এক বিশাল বৌদ্ধিক ও আবেগীক আন্তযোগাযোগে আমি ঋদ্ধ হই বৈ তো নয়।একদম বিপরীত মতাদর্শ ছাড়া এই ফেইসবুক জগতের 'সবার আমি ছাত্র'।



তৃতীয়ত আমি জেনেশুনেই বিষ করেছি পান। ভার্চুয়াল এই জগতে সেলিব্রেটি, অখ্যাত, কুখ্যাত বিখ্যাত কে আমার লেখায় লাইক দিলেন, কমেন্ট করলেন কে করলেন না আমি একদম তা হিসাব করিনা।আমার ভালোলাগা আমি ছেঁকে নেই,যে এই দশবছরে হয়তো আমার কোন পোস্টে লাইক দেয়নি,আমার পছন্দ হলে এবং অবশ্যই চোখের সামনে পড়লে দিব্যি লাইক কমেন্ট করে যাই এমনকি শেয়ার করতেও একমূহুর্ত ভাবিনা। 

অথবা এই অন্তর্জালে আমি যাদের দেখছি, অনেককেই ভেতর থেকে হয়তো চিনি। অন্তর্জালে ভেসে ওঠা ভাবমূর্তির সাথে যার ব্যক্তি আচরণের বিন্দুমাত্র মিল নেই।কিংবা এই সামাজিক যোগাযোগ মাধ্যমে যিনি -পাশে থাকার, শুভকামনার বন্যায় ভাসিয়ে দিচ্ছেন অথচ সামনে দেখলে চিনতেই পারছেন না, আমি তাদের ব্যবহারে একবিন্দু আহত হইনা। 

মাঝে মাঝেই মানুষের অভিমান দেখি,সব ভার্চুয়াল কেউ একচুয়াল নয় অভিমানে ভার্চুয়াল জগতটাই ছেড়ে চলে যাবার ঘোষণা দেন৷ 

আমি খুউব নিজেকে দেখি, সংসার, সন্তান, চাকরি ব্যস্ততা রেখে আমিই বা কতোটা কার খবর নেয়ার সময় -সুযোগ পাই যে কে নিলোনা তার উপর অভিমান করবো? 

ব্যবহারিক জীবনেই বা কজন আত্মীয় পরিজনের সাথে নিয়মিত সম্পর্ক যোগাযোগ রক্ষা করতে পারি? 

ভার্চুয়াল জেনেই তো ভার্চুয়াল জগতে আছি। প্রত্যাশাহীন যা পাচ্ছি, পেয়েছি তাই বা কম কিসে! আমার সুখ দুঃখ,প্রাপ্তি অর্জন, বিসর্জন ভাগ করে নেই,অবসর সময়টুকু এক বৈচিত্র্যময় দুনিয়ায় কাটাতে পারি এই বা কম কি!

ফেইসবুক ময় বন্ধু আমার সবার আমি বন্ধু। আমি এই বন্ধুত্বের জগত উপভোগ করি।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ