সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মাদ্রাসায় পাস ৯৩.২২%, বেড়েছে জিপিএ-৫।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ এসএসসি সমমান দাখিল পরীক্ষায় এবার পাসের হার বৃদ্ধির পাশাপাশি বেড়েছে জিপিএ ৫-এর সংখ্যা। পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। আর জিপিএ ফাইভ পাওয়ার সংখ্যা ১৪ হাজার ৩১৩ জন, যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ।

বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সব মিলিয়ে এবার পাসের হার ৯৩.৫৮ শতাংশ, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। গত বছর থেকে এবার সার্বিক পাসের হার বেড়েছে ১০.৭১ শতাংশ।

এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছেন ২ লাখ ৭২ হাজার ৭২২ জন।

১ লাখ ৪৪ হাজার ৪৮৭ জন ছাত্রের মধ্যে পাস করেছে ১ লাখ ৩৩ হাজার ৯০৮ জন। আর ১ লাখ ৪৮ হাজার ৮২ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ১ লাখ ৩৮ হাজার ৮১৪ জন।

এবার মাদ্রাসায় জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৩১৩ জন। গত বছর এই সংখ্যা ছিল ৭ হাজার ৫৬১ জন। এবার জিপিএ ৫ পাওয়াদের মধ্যে ছাত্রী বেশি, ৮ হাজার ২০৬ জন। পাঁচে পাঁচ পাওয়া ছাত্র ৬ হাজার ১০৭ জন।

সব শিক্ষা বোর্ড মিলিয়ে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ