সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মা আমার বড্ড খুশি - শামসুন নাহার ।। বিডি নিউজ.ইন।। BD News.in


নিজস্ব প্রতিনিধিঃ
পড়তে বসলে পেট ব্যাথা বলে পালিয়ে যাওয়া তার মেয়ে গত ৩ দিন পড়ালেখা করে ক্লাস ওয়ান থেকে ক্লাস আইটে উর্ওীন হলো ।  আম্মু বললো, আগে যদি এমন করে একটু পড়াশোনা করতি তাহলে আর তোকে কান ধরে ২০০/৩০০ বার উঠবস করতে হতো না। 

[ আর উওম মধ্যেম প্রসঙ্গটা বাদই দিলাম ]

এখন টার্গেট হলো আগামী তিনদিনের মধ্যে অর্নাস ফার্স্টইয়ারের বইয়ে হাত দেব। ক্লাস ওয়ান - আইট পর্যন্ত বই গুলো কারো কাছে পাইনি তাই পিডিএফ থেকেই পড়ে ফেললাম। ছয় তলার একটা বাচ্চা আছে ও কাছে গিয়েছিলাম ষষ্ঠ শ্রেনীর বইটা আনতে ওমা পোলা কয় আমি নাকি তার বইয়ে আঁকাবুঁকি করে নষ্ট করে ফেলবো তাই দিল না ।

আজ আমার ছোট ভাই প্রমিস করলো, কোথা থেকে যেন ক্লাস নাইন টেনের বইটা সংগ্রহ করে দেবে। 

ফোনে বই পড়তে আমার একদম ভাল লাগে না। বই নিয়ে শুয়ে বসে চিৎ হয়ে কাত হয়ে সব ইয়োগা পোজ নিয়ে নিয়ে পড়বো তাতে যেন আমার সব শান্তি। 

সারারাত পড়ার ধরুন সকালে আর ঘুম আসছে না। তাই বসে গেলাম আরিফ আনোয়ারের The Storm নোবেলটা নিয়ে। সকাল ৭.৪৫ থেকে এখন বাজে ১১.২৫ এই সময় পর্যন্ত প্রায় ৯১ পৃষ্ঠা পড়ে ফেলেছি। যদিও অনেকটা বুঝতে পারিনি ।

যতটুকু বুঝতে পেরেছি গল্পটা দ্য স্টর্ম–এর একটি বড় অংশজুড়ে রয়েছে ১৯৭০ সালে বাংলাদেশের ভোলা জেলায় ঘটে যাওয়া ঘূর্ণিঝড়ের ঘটনা। সেই প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে যুদ্ধ করা ভোলার জেলেনি হনুফা। আর এই সময়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বসবাস করা যুবক শওকত চৌধুরী। তাঁদের দুজনের মধ্যকার সম্পর্ক নিয়ে ঘনীভূত হয়েছে উপন্যাসের মূল রহস্য।

একজন বাঙালির এতো অনবদ্য লেখা তাও আবার ইংরেজি সাহিত্য, এটা আসলেই প্রশংসার দাবিদার। এবং আমাদের বাঙালির গর্বও।

আশা করা যায়, বাংলাদেশের এই তরুণ লেখকের হাতে রচিত হবে এ দেশের মানুষের আরও অনেক গল্প। বিশ্বসাহিত্যের পরিমণ্ডলে বাংলাদেশের নাম শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ