সর্বশেষ খবর

10/recent/ticker-posts

দশম পাশেই মিলছে কোস্ট গার্ড-এ চাকরির সুযোগ, আজই আবেদন করুন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আপনি কি মাধ্যমিক পাশ? ইন্ডিয়ান কোস্ট গার্ড যোগ দিতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। মাধ্যমিক পাশে তিনশোর বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করছে ইন্ডিয়ান কোস্ট গার্ড (Indian coast guard)। এই পদে আবেদনের জন্য প্রয়োজনীয় তথ্য থেকে শুরু করে খুঁটিনাটি যাবতীয় তথ্য রইল, চলুন জেনে নেওয়া যাক:

ইন্ডিয়ান কোস্ট গার্ডের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, নাবিক (sailor) (জেনারেল ডিউটি ও ডোমেস্টিক ব্রাঞ্চ) এবং যান্ত্রিক (technical) ব্রাঞ্চে মোট ৩২২ জন দক্ষ কর্মী নিযুক্ত করা হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ প্রার্থীদের ০২-২০২২ ব্যাচ এর শূন্য পদে নিয়োগ করা হবে। নাবিক পদের মাসিক বেতন ২১,৭০০ টাকা এবং যান্ত্রিক পদের মাসিক বেতন ২৯,২০০ টাকা। লিখিত পরীক্ষা ও শারীরিক সক্ষমতা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন করার জন্য দরখাস্তের ফি বাবদ অনলাইনে অর্থাৎ নেট ব্যাঙ্কিং বা ডেবিট অথবা ক্রেডিট কার্ড বা ইউপিআই-এর মাধ্যমে ২৫০ টাকা দিতে হবে। প্রার্থীরা আগামী ৪ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি মধ্যে www.joinindiancoastguard.gov.in এই ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য ইন্ডিয়ান কোস্ট গার্ড এর অফিশিয়াল ওয়েবসাইটের পিডিএফ ফরম্যাটে পেয়ে যাবেন আবেদনকারীরা।

বিভিন্ন পদে আবেদনের জন্য প্রয়োজনীয় বিষয়:

নাবিক (জেনারেল ডিউটি): এক্ষেত্রে মোট শূন্য পদের সংখ্যা ২৬০ টি। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে অংক ও পদার্থবিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক অথবা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে।

প্রার্থীর জন্ম তারিখ ১ অগাস্ট ২০০০ থেকে ৩১ জুলাই, ২০০৪ এর মধ্যে হতে হবে।

নাবিক (ডোমেস্টিক ব্রাঞ্চ): এই ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা মোট ৩৫ টি। আবেদনকারীকে মাধ্যমে মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে।

যান্ত্রিক (মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স): এই ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা মোট ২৭ টি। আবেদনকারীকে মাধ্যমিক অথবা সমতুল্য বোর্ড পরীক্ষায় পাশ হতে হবে। একইসঙ্গে প্রার্থীকে ইলেকট্রিক্যাল অথবা মেকানিক্যাল অথবা ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন(রেডিও অথবা পাওয়ার) ইঞ্জিনিয়ারিংয়ের যেকোনো একটি কোর্সের ডিপ্লোমা ডিগ্রি থাকতে। এক্ষেত্রে আবেদনকারীর জন্ম অবশ্যই ১ অক্টোবর, ২০০০ থেকে ৩০ সেপ্টেম্বর,২০০৪ এর মধ্যে হতে হবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ