সর্বশেষ খবর

10/recent/ticker-posts

উপন্যাসের পথে-স্বকৃত নোমান।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ তুমি প্রশ্ন করতে পারো, মানুষের জন্য উপন্যাসের কী প্রয়োজন? এ-কথা তোমার জেনে রাখা দরকার যে, উপন্যাস একটি শিল্প বা সাহিত্যকর্ম। কবিতা-সংগীত-নৃত্য-নাট্য-চিত্র যেমন। মানুষের জন্য শিল্পের প্রয়োজন আছে। তুমি বলতে পারো, না, মানুষের জন্য শিল্পের কোনো প্রয়োজন নেই। মানুষ পৃথিবীতে আসবে, চাকরি-বাকরি করবে, খাবে, টয়লেট করবে, সঙ্গম করবে, সন্তানাদির জন্ম দেবে, ঘুমাবে, কিছু ব্যাংক-ব্যালেন্স রেখে একদিন মরে যাবে। ব্যাস, হয়ে গেল। শিল্প-সাহিত্য দিয়ে কী করবে মানুষ? শিল্প-সাহিত্য না হলেও মানবজীবন চলে যাবে।

তোমার সঙ্গে আমার দ্বিমত আছে। আচ্ছা, তুমি কখনো এমন প্রান্তর দেখেছ যেখানে কোনো ফসল ফলে না, বছরের পর বছর যেটি বিরান পড়ে থাকে? যদি দেখে থাকো, তবে বলো, ফসল সেখানে কেন ফলে না? কারণ অনুসন্ধান করলে জানতে পারবে ওই প্রান্তর আসলে শুষ্ক, সেখানে জলের অভাব। জল সৃষ্টি করে রস। সেই রস থেকে উৎপন্ন হয় ফসলাদি। রস-কষহীন শুষ্ক মাটিতে ফসল ফলে না। 

শিল্পকলার কাজ ঠিক এখানেই। মানুষের জীবনকে রসে পরিপূর্ণ করে তোলে শিল্প। ইতিহাস পড়লে তুমি জানতে পারবে পৃথিবীর নানা জাতির আদিম অধিবাসীরা এ রসেরই সন্ধান করেছিল। তারা সৃষ্টি করেছিল নানা গল্প, কাহিনি, সংগীত, চিত্রকলা। করেছিল তাদের জীবনকে রসে ভরিয়ে তোলার জন্য। 

উপন্যাসের পথে

স্বকৃত নোমান

প্রচ্ছদ : আনিসুজ্জামান সোহেল

প্রকাশক : পাঠক সমাবেশ

[‘উপন্যাসের পথে’ বইটি প্রকাশিত হচ্ছে পাঠক সমাবেশ থেকে। কথাশিল্পী আহমাদ মোস্তফা কামাল, মোজাফফর হোসেন এবং পাঠক সমাবেশের প্রকাশক সাহিদুল ইসলাম বিজু ভাইয়ের পরামর্শে আগের প্রচ্ছদটি বাদ দিয়ে এই প্রচ্ছদ চূড়ান্ত করা হলো।]

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ