সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ভাষাদিবসে কবি-সাংবাদিক ও সাহিত্যিক মোহাম্মদ সাদউদ্দিন নুর মোহাম্মাদ স্মৃতি পুরস্কার পা‌চ্ছেন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃদিবসে মুর্শিদাবাদের ধুলিয়ান নাট্য সৃজন সাহিত্য ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ‘নুর মোহাম্মদ স্মৃতি’ পুরস্কার প্রদান করবে। ঐদিন ধুলিয়ান নাট্য সৃজন সমগ্র মুর্শিদাবাদের বিভিন্ন থানা এলাকায় অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে ভাষাদিবস পালন করবে এবং ৫৪ জনকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের এই পুরস্কার প্রদান করা হবে।

ধুলিয়ান নাট্য সৃজনের কর্ণধার নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ দাউদ হোসেন ও বিশিষ্ট সাংবাদিক আলি আহসান বাপি বলেন , আমরা আন্তর্জাতিক মাতৃদিবসের গুরুত্ব অনুভব করছি।কেন না ১৯৫২ সালের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ আবুল বরকত মুর্শিদাবাদের সালার থানার বাবলা গ্রামের(আদিপিতৃনিবাস গুলহাটিয়া) ভূমিপুত্র। এ ছাড়া ভাষা আন্দোলনে আরো যাদের অবদান ছিল তারা হলেন ধ্বনিতত্ববিদ মুহাম্মাদ আব্দুল হাই ও আনোয়ার পাশা, হাবিবুর রহমান, আনোয়ার আলী, আব্দুর রহিম খান ছিলেন এই মুর্শিদাবাদের সন্তান। তাই এটাও মানুষের কাছে তুলে ধরতে আমাদের প্রয়াস।সব থেকে বড় অনুষ্ঠান হবে ধুলিয়ানে।ঐদিন ধুলিয়ানেই সাংবাদিক-কবি-লেখক -সাহিত্যিক ছাড়া আরো ১১ জনকে নুর মোহাম্মদ স্মৃতি পুরস্কার ও সংবর্ধনা প্রদান করা হবে।

এরা হলেন যথাক্রমে জঙ্গীপুরের সাংসদ খলিলুর রহমান, বিশিষ্ট সমাজসেবী রামকৃষ্ণ সিং চুন্নু,বিধায়ক মনিরুল ইসলাম, সামসেরগঞ্জের বিডিও কৃষ্ণচন্দ্র মুণ্ডা, সামসেরগঞ্জের ওসি সমিত তালুকদার,ফারাক্কার ওসি অসীম খান, বিশিষ্ট সাংবাদিক আলী আহসান বাপি, সমাজসেবী ও রাজনীতিবিদ কাওসার আলী, সমাজসেবী জৈদুর রহমান, ডাক্তার ইন্তিখাব আলম ও সমাজসেবী বাবর বিশ্বাস।

এদিকে ধুলিয়ান নাট্যসৃজন সাহিত্যে এবছর এই পুরস্কার দেওয়া হচ্ছে মোহাম্মদ সাদউদ্দিনকে তাঁর বেশ কিছু দক্ষতার নিরিখেই। তিনি কলকাতার দৈনিক কালান্তর পত্রিকার একজন সিনিয়র সাংবাদিক। আবার কবি -লেখক ও সাহিত্যিক।ভাষা আন্দোলনে তার লেখনি আমাদের প্রভাবিত করেছে।তার উপন্যাস ‘বাবলার বিল’, ও ‘প্রত্যাবর্তন ‘ , কাব্যগ্রন্থ ‘অনিন্দিতা’, গবেষণাগ্রন্থ ‘ইতিহাস ও সাহিত্যে সাম্প্রদায়িকতা’, ‘ দুইবঙ্গের স্মরণীয় মুসলমান’  , ‘বাংলার কৃতি মুসলমান’ যথেষ্ট গুরত্বপূর্ন।

এছাড়া মোহাম্মাদ সাদউদ্দিন একজন সুবক্তা। নানান বিষয়ে তার বক্তব্য খুব গভীর। তাই ভাষা আন্দোলনের প্রাসঙ্গিকতা ও গুরুত্ব নিয়ে যে সেমিনার হবে তার প্রধান বক্তাও তিনি। ভাষাদিবসকে কেন্দ্র করে সমগ্র মুর্শিদাবাদ জেলায় ধুলিয়ান নাট্য সৃজনের পরিচালনায় নাট্য উৎসবও হবে।একদা বাংলা-বিহার -উড়িষ্যার রাজধানী মুর্শিদাবাদের ইতিহাসকেও তুলে ধরা হবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ