সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আরও নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রে জোর লবিং চলছে: কংগ্রেস সদস্য।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ বাংলাদেশের আরও কিছু সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদের ওপর নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রে জোর লবিং চলছে বলে সতর্ক করেছেন দেশটির প্রভাবশালী এক কংগ্রেসম্যান।

র‍্যাব বাহিনীটির বর্তমান ও সাবেক কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে দেশটির নিষেধাজ্ঞার মধ্যে এই সতর্কতা দিয়েছেন কংগ্রেসম্যান এবং পররাষ্ট্রবিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান গ্রেগরি ডব্লিউ মিকস।

সোমবার (৩১ জানুয়ারি) নিউইয়র্কের কুইন্স এলাকার একটি রেস্তোরাঁয় তহবিল সংগ্রহের মধ্যাহ্নভোজ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস।

অবশ্য সতর্কবার্তার পাশাপাশি মিকস এই বলে আশ্বস্তও করেছেন যে, নতুন করে কোনো পদক্ষেপ নিচ্ছে না তার দেশ। তিনি বলেন, ‘তাদের কথা অনুযায়ী আমরা এটা করব না… এটা সম্ভব নয় এবং আমরা সব কিছু যাচাই-বাছাই করে সঠিক পদক্ষেপ নেব।’

এই কংগ্রেসম্যান বলেন, ‘যদিও আরও কর্মকর্তা এবং রাজনীতিবিদদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য বাংলাদেশের অভ্যন্তরে এবং বাইরে থেকে জোরালোভাবে লবিং চলছে।

‘আমরা নিশ্চিত করতে চাই যে আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনও নিষেধাজ্ঞা আরোপ করছি না এবং আমরা এখনও বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে কাজ করছি।’

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করছি না। নিষেধাজ্ঞাগুলো একটি সংস্থার কিছু ব্যক্তির ওপর আরোপ করা হয়েছিল, পুরো সংস্থার ওপর নয়… আমরা সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখছি।’

চলতি বছর বাংলাদেশে সফর করবেন জানিয়ে তিনি বলেন, আমরা মানবাধিকার পরিস্থিতি ও অন্যান্য বিষয় সরেজমিনে দেখব।

তিনি বলেন, এর আগে, আমি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চল সংক্রান্ত কংগ্রেসের উপ-কমিটির সঙ্গে কথা বলবো। প্রয়োজন হলে আমরা বাংলাদেশ বিষয়ে কংগ্রেসে শুনানি আয়োজনের ব্যবস্থা করবো।

উল্লেখ্য, প্রখ্যাত আইনজীবী মিকস ১৯৯৮ সাল থেকে মার্কিন প্রতিনিধি ডেমোক্রেটিক পার্টি এবং ২০২১ সাল থেকে পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ