সর্বশেষ খবর

10/recent/ticker-posts

PHD ডিগ্রি অর্জন কৃষিবিদ ড.মোঃ মাসুম বিল্লাহ 'র।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ কৃষিবিদ ড. মোঃ মাসুম বিল্লাহ, পিতা: মৃত আব্দুল হাই (খতিব), মাতা: ঝরনা মন্ডল (রত্নগর্ভা), দাদা: মৃত আম্বিয়া (খতিব), গ্রাম: কালিয়ানী, পোষ্ট: গোগা, উপজেলা: শার্শা, জেলা: যশোর। 

তিনি ইউনিভার্সিটি পুতরা মালেশিয়া এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল খ্যাতিমান গবেষকদের সাথে কাজ করে এই বিরল সম্মাননা অর্জন করেন। তার গবেষনার বিষয়বস্তু ছিল, সামুদ্রিক ও মৎস্য সম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনা উল্লেখ্য, তিনি ইন্সটিটিউট অফ মেরিন সাইন্স এন্ড ফিসারিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন সনামধন্য ছাত্র ছিলেন। 

তিনি ইউনিভার্সিটি অফ গ্রিনিচ, লন্ডন, ইউনাইটেড কিংডম থেকে পরিবেশ বিজ্ঞান ও সমুদ্র উপকূলবর্তী সম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনার উপর “মাস্টার অফ সাইন্স ডিগ্রি অর্জন করেন। তিনি ইউরোপ এশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের মাধ্যমে এই ডিগ্রি অর্জন করেন। তার প্রায় ২৫টা গবেষনা পত্র Q1 সহ বিভিন্ন নাম করা দেশি-বিদেশি জার্নালে প্রকাশ করা হয়।

তিনি বর্তমানে ফার্টিলাইজেশন এন্ড এমব্রায়োনিক ডেভেল্পমেন্ট স্টেজ ও বাস্ততন্ত্রের উপর পরিবেশের যে ক্ষতিকর প্রভাব গুলো আছে তার উপর ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড ও ইউনিভার্সিটি অফ টোকিও (জাপান) বিজ্ঞানিদের সাথে কাজ করতেছেন। 

তিনি ১১ ভাই-বােনেদের মধ্যে সপ্তম ও একজন সম্ভ্রন্ত মুসলীম এবং বীরমুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। তার একমাত্র কন্যা সন্তান মাইসা জাহান একজন ব্রিটিশ নাগরিক। তিনি বঙ্গবন্ধুর আর্দশকে বুকে ধারন করে সাবেক ছাত্রলীগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদসহ সহ দেশ ও বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। 

তিনি বলেন মা, মাতৃভূমি এবং মাতৃভাষার প্রতি নিবিড় প্রেম ও মনোমুগ্ধকর সম্পর্কই পারে বঙ্গবন্ধুর আদর্শকে বিশ্বমানবতার মা, বঙ্গবন্ধু কন্যা, বাংলাদেশের একমাত্র অভিভাবক, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলা প্রতিষ্ঠা করতে।


কৃষিবিদঃ ড. মোঃ মাসুম বিল্লাহ

BSc, CU, MS, Greenwich University, London, United Kingdom. PhD, UPM and

BAU, Malaysia and Bangladesh.

Present address: Dr. Billah Agri-Tech BD farms (Managing Director) Aziz Mansion, 440/1 Gazipur, Benapole, Sharsha, Jashore.

Or,167 even building Dhaka 1000.

Or, 16 Medway Road, Gillingham, Kent, MEZINH, United Kingdom. 

Mobile no:+8801731-633333

Email: masumjust@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ