সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ফেব্রুয়ারিতে এইচএসসির নির্বাচনী, জুনে ফাইনাল।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ ২০২৪ সালে‌র এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। আর ফল প্রকাশ করা হবে মার্চে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব রোকেয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এইচএসসি ও সমমান পরীক্ষা জুন মাসের মাঝামাঝি আয়োজনের পরিকল্পনা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, আগামী বছরের এইচএসসি পরীক্ষা শুরুর নির্দিষ্ট কোনো তারিখ এখনো চূড়ান্ত করা হয়নি। তবে জুনের মাঝামাঝি পরীক্ষা শুরুর পরিকল্পনা রয়েছে। নির্বাচনের পর আমরা পরীক্ষার একটি খসড়া রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় অনুমোদন দিলে পরীক্ষার রুটিন চূড়ান্ত করে তা প্রকাশ করা হবে।

নির্বাচনী পরীক্ষা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে প্রজ্ঞাপনে আরো বলা হয়, ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন। আর ক্লাস শুরু হবে ২১ জুলাই থেকে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন। পরীক্ষার ফল প্রকাশ করা হবে ১৬ জুলাই। এ ছাড়া দ্বাদশ শ্রেণির (২০২২-২৩ শিক্ষাবর্ষ) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে এবং ফল প্রকাশ হবে মার্চে।

এইচএসসি পরীক্ষা সম্পর্কে আন্তশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার বলেন, জুনের মাঝামাঝি এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। এবার পূর্ণ নম্বরে ও সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ