সর্বশেষ খবর

10/recent/ticker-posts

এমডি নেই এক ডজন আর্থিক প্রতিষ্ঠানে।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ দেশের ১২ টি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) নিয়মিত ব্যবস্থাপনা পরিচালক অথবা প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়াই চলছে। প্রতিষ্ঠানগুলোর অধিকাংশেরই এসব শীর্ষ পদ তিন মাসেরও বেশি সময় ধরে খালি, যা আইনের লঙ্ঘন।

শীর্ষ কর্মকর্তাদের অনুপস্থিতি প্রতিষ্ঠানগুলোর আর্থিক কেলেঙ্কারি, অনিয়ম ও তারল্য সংকটকে আরও জটিল করে তুলছে।

প্রতিষ্ঠানগুলো হলো—বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি), ইউনিয়ন ক্যাপিটাল, এফএএস ফাইন্যান্স, ইউএই-বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি (ইউবিকো), জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ), আভিভা ফাইন্যান্স, বে লিজিং, ফার্স্ট ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, স্ট্র্যাটেজিক ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স ও অগ্রণী এসএমই ফাইন্যান্স।

বর্তমানে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি), উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা ভারপ্রাপ্ত এমডি বা সিইও হিসেবে প্রতিষ্ঠানগুলো পরিচালনা করছেন। তাদের কেউ কেউ দুই বছরের বেশি সময় ধরে এমন দায়িত্ব পালন করছেন।

ফিন্যান্স কোম্পানি অ্যাক্ট ২০২৩ অনুসারে, কোনো আর্থিক প্রতিষ্ঠান শীর্ষ পদ টানা তিন মাসের বেশি খালি রাখতে পারবে না।

এর মধ্যে পদটি পূরণ করা না হলে বাংলাদেশ ব্যাংক প্রশাসক নিয়োগ দিতে পারবে। তবে অর্ধ ডজনের বেশি আর্থিক প্রতিষ্ঠানে সময়সীমা পেরিয়ে গেলেও কেন্দ্রীয় ব্যাংক এখনো প্রশাসক নিয়োগ করেনি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিয়ে প্রতিষ্ঠানগুলো ব্যবস্থাপনা পরিচালক ছাড়াই চলছে।'

১২ আর্থিক প্রতিষ্ঠানের অবস্থা

২০০৫ থেকে ২০১৪ সালের মধ্যে বিআইএফসি আর্থিক অনিয়মের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এই সময় তহবিল আত্মসাতের ঘটনা ঘটে। সেপ্টেম্বর পর্যন্ত খেলাপি ঋণ দাঁড়ায় ৭৪৩ কোটি টাকা।

প্রতিষ্ঠানটির সিনিয়র সহ-সভাপতি মো. আনোয়ারুল্লাহ সাদেক গত বছরের জুলাই থেকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন।

এমডি নিয়োগের প্রক্রিয়া চলছে জানিয়ে তিনি ডেইলি স্টারকে বলেন, 'নতুন শেয়ারহোল্ডাররা বোর্ডের দায়িত্ব নিয়েছেন। তারা সবে একটি বৈঠক করেছেন।'

২০১৭ সাল পর্যন্ত ইউনিয়ন ক্যাপিটাল'র সুনাম থাকলেও এরপর থেকে সংকটের ভেতর দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মেয়াদ পূর্ণ হলেও আমানত ফেরত দিতে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি।

২০২১ সালে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের আমানতের ১০০ কোটি টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় ইউনিয়ন ক্যাপিটাল সংবাদ শিরোনাম হয়। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির খেলাপি ঋণের অনুপাত ছিল ৪৩ দশমিক ১২ শতাংশ।

ইউনিয়ন ক্যাপিটালের ডিএমডি এএনএম গোলাম সাব্বির ২০২২ সালের জানুয়ারি থেকে ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন।

'নতুন এমডি নিয়োগের প্রক্রিয়া চলছে,' উল্লেখ করে তিনি ডেইলি স্টারকে বলেন, 'খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। অভিজ্ঞ কেউ আমাদের প্রতিষ্ঠানে আসতে চান না। উপযুক্ত লোক পাচ্ছি না।'

প্রতিষ্ঠানটি ইতিমধে্য প্রাইম ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার ইচ্ছা পোষণ করেছে। বাংলাদেশ ব্যাংকও অনুমোদন দিয়েছে।

আলোচিত সমালোচিত পিকে হালদার ও তার ঘনিষ্ঠদের শিকার এফএএস ফাইন্যান্স। তারা অনিয়মের মাধ্যমে অন্তত চারটি ব্যাংক বহির্ভূত প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।

২০২১ সালের মে মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এফএএস ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে। বর্তমানে এর স্পন্সর বা শেয়ারহোল্ডার পরিচালক নেই।

গত ছয় মাস ধরে প্রতিষ্ঠানটির ডিএমডি এএফ সাব্বির আহমেদ এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন।

এফএএস ফাইন্যান্সের খেলাপির পরিমাণ এক হাজার ৬৪৫ কোটি টাকা। এটি এর বিতরণ করা ঋণের ৯০ শতাংশ।

জিএসপি ফাইন্যান্সের জ্যেষ্ঠ কর্মকর্তা জিল্লুর রহিম চৌধুরী প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন। কোম্পানিটির খেলাপি ঋণ ৯২ দশমিক ৩৭ শতাংশ।

রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন পিকে হালদার। বর্তমানে ভারপ্রাপ্ত এমডি এম মোস্তাফিদুজ্জামান প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন।

আভিভা'র খেলাপি ঋণ এক হাজার ৯০২ কোটি টাকা বা ৭১ দশমিক দুই শতাংশ।

মোহাম্মদ রুকনুজ্জামান গত সেপ্টেম্বর থেকে বে লিজিংয়ের ভারপ্রাপ্ত এমডি হিসেবে কাজ করছেন। এই প্রতিষ্ঠানে বিতরণ করা ঋণের প্রায় অর্ধেক খেলাপি।

বাংলাদেশ ব্যাংকের সম্মতির পর তিনি প্রতিষ্ঠানটির পরবর্তী এমডি হবেন বলে আশা করা হচ্ছে।

প্রায় ৮৯ শতাংশ ঋণ খেলাপি হয়ে যাওয়া ফার্স্ট ফাইন্যান্সের সাবেক শাখা ব্যবস্থাপক মাকসুমুল মাহমুদ এখন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত এমডি হিসেবে আছেন।

গত ডিসেম্বরে ঋণ অনিয়মের অভিযোগে ফিনিক্স ফাইন্যান্সের এমডি ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্ত করে বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্বে আছেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ সাইদুজ্জামান।

প্রতিষ্ঠানটির খেলাপি ঋণের অনুপাত ৫৮ শতাংশ।

নতুন প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্সের নেতৃত্ব দিচ্ছেন ভারপ্রাপ্ত এমডি তামিম মারজান হুদা। এর আগে তিনি ডিএমডি ছিলেন।

সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগের আর্থিক প্রতিষ্ঠান ইউবিকোর উপ-ব্যবস্থাপনা পরিচালক এম এম মোস্তফা বিলাল ২০২১ সালের মাঝামাঝি সময় থেকে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন।

তিনি বলেন, 'পূর্ণাঙ্গ এমডি পদে কাউকে নিয়োগ দেওয়ার আগে প্রতিষ্ঠানটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাজ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে। নিয়মের অংশ হিসেবে আমাকে দায়িত্বে রাখা হয়েছে।

নতুন প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্সের নেতৃত্ব দিচ্ছেন ভারপ্রাপ্ত এমডি তামিম মারজান হুদা। এর আগে তিনি ডিএমডি ছিলেন।

সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগের আর্থিক প্রতিষ্ঠান ইউবিকোর উপ-ব্যবস্থাপনা পরিচালক এম এম মোস্তফা বিলাল ২০২১ সালের মাঝামাঝি সময় থেকে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন।

তিনি বলেন, 'পূর্ণাঙ্গ এমডি পদে কাউকে নিয়োগ দেওয়ার আগে প্রতিষ্ঠানটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাজ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে। নিয়মের অংশ হিসেবে আমাকে দায়িত্বে রাখা হয়েছে।'

দীর্ঘদিনের প্রধান নির্বাহী মমিনুল ইসলাম পদত্যাগ করায় গত জানুয়ারিতে আইপিডিসি ফাইন্যান্সের এমডি পদ শূন্য হয়। প্রতিষ্ঠানটি এখনো তা পূরণের ঘোষণা দেয়নি।

আইপিডিসি ফাইন্যান্সের স্বতন্ত্র পরিচালক শাহ মোহাম্মদ আহসান হাবিব বলেন, 'নতুন এমডি নিয়োগের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে আছে। আমরা বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের অপেক্ষায় আছি।'

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান অগ্রণী এসএমই ফাইন্যান্স পরিচালনা করছেন ভারপ্রাপ্ত এমডি মুজাহিদুল ইসলাম জোয়ার্দার।

এমডি সংকটের কারণ

দেশে ৩৫টি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান আছে।

সংশ্লিষ্টরা বলছেন, অধিকাংশ ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ঋণ অনিয়মে জড়িত। খেলাপি ঋণ প্রতিষ্ঠানগুলোর তারল্য সংকট তৈরি করেছে। এ কারণে অভিজ্ঞরা এসব প্রতিষ্ঠান থেকে দূরে থাকেন।

এ ছাড়াও, অর্ধডজন প্রতিষ্ঠান আমানতকারীদের টাকা পরিশোধ করতে না পারায় এ খাতের প্রতি অনেকের আস্থা নষ্ট হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, গত সেপ্টেম্বর শেষে এ খাতের মোট খেলাপির পরিমাণ ২১ হাজার ৬৫৮ কোটি টাকা। এটি বিতরণ করা ঋণের রেকর্ড ৩০ শতাংশ।

সাত প্রতিষ্ঠানে খেলাপি ঋণের অনুপাত ৮০ শতাংশের বেশি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের সাবেক মহাপরিচালক তৌফিক আহমদ চৌধুরী বলেন, 'অর্থনীতির আকারের তুলনায় অনেক বেশি আর্থিক প্রতিষ্ঠান থাকায় কিছু প্রতিষ্ঠানে যোগ্য এমডির অভাব দেখা যাচ্ছে।'

তিনি জানান, এখন দেশে ব্যাংকসহ শতাধিক আর্থিক প্রতিষ্ঠান থাকলেও  আশির দশকে এ সংখ্যা ছিল আট থেকে ১০টি।

'এত আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন নেই' বলেও মন্তব্য করেন তিনি।

তৌফিক আহমদ চৌধুরীর মতে, আর্থিক প্রতিষ্ঠানগুলোয় দক্ষ নির্বাহীর অভাব হওয়ায় কিছু আর্থিক প্রতিষ্ঠান কম দক্ষতার লোক নিয়োগ করেছে। এটি এই খাতকে ভঙ্গুর পরিস্থিতির দিকে নিয়ে গেছে।

বিশ্লেষকদের মতে, কিছু প্রতিষ্ঠান দুর্বল আর্থিক অবস্থার কারণে কর্মীদের বেতন দিতে পারছে না।

তৌফিক আহমদ চৌধুরী আরও বলেন, 'পরিচালন খরচ কমানোর চেষ্টার অংশ হিসেবে মধ্যম পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে প্রতিষ্ঠান চালাতে বাধ্য তারা হচ্ছেন। এ ছাড়াও, ইমেজ সংকটে থাকায় অভিজ্ঞ পেশাজীবীরা এসব প্রতিষ্ঠানে আসতে চান না।'

একটি প্রতিষ্ঠানের সাবেক এমডি বলেছেন, 'অনেক প্রতিষ্ঠানের অবস্থা খারাপ হওয়ায় সিইওর কাজ করা কঠিন। এসব প্রতিষ্ঠান আর্থিক অবস্থা ফিরে পেতে লড়াই করছে। প্রতিষ্ঠানগুলো কী রকম ঝুঁকিতে আছে তা বোঝার জন্য যোগ্য ব্যক্তিকে ভালো বেতনের প্রস্তাব দেওয়া হচ্ছে না।'

তিনি আরও বলেন, 'নতুন ফিন্যান্স কোম্পানি আইনে বেশ কয়েকটি বিধিনিষেধ থাকায় তা এই খাতের ব্যবসার সুযোগ সীমিত করে দিয়েছে।'

এমডির খোঁজে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের এমডি হিসেবে নিয়োগের জন্য অভিজ্ঞ ব্যক্তি খুঁজে বের করতে প্যানেল গঠনের কাজ করছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে সংকটে জর্জরিত আর্থিক প্রতিষ্ঠানগুলো পরিচালনার জন্য যোগ্য কর্মকর্তাদের নামের তালিকা চেয়ে  ছয় ব্যাংককে চিঠি দিয়েছে।

এগুলো হলো—সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, উত্তরা ব্যাংক ও পূবালী ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, 'আমরা ইতোমধ্যে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নেতৃত্ব দিতে চাওয়া অভিজ্ঞ ব্যাংকারদের কাছ থেকে কয়েকটি সিভি পেয়েছি।'

এফএএস ফাইন্যান্সের চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ নুরুল আমিন জানান, তারা বাংলাদেশ ব্যাংকের কাছে এমডি নিয়োগের সময়সীমা আগামী জুন পর্যন্ত বাড়ানোর আবেদন করেছেন।

তিনি বলেন, 'পরিচালন খরচ বাড়ানোর ইচ্ছা নেই। তাই একজন ডিএমডি ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন। এখন আমরা আমানত পাচ্ছি না এবং ঋণ আদায়ও সন্তোষজনক নয়।'

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ