সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আমরা যখন কোন কিছুর পেছনে ছুটি - সুমি ঘোষ।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আমরা যখন কোন কিছুর পেছনে ছুটি কেন ছুটি? হয়তো সেটা ভালোবাসা কিংবা মোহ। আমার মনে হয় এই দুইটির কোনটিই নয়।আমরা নিজেকে বড্ড বেশি ভালোবাসি। যেখানে আমার গুরুত্ব বেশি, মূল্যায়ন বেশি যেখানেই ছুটে যাই। সেই ক্ষেত্রটা যে কোন জায়গায় হতে পারে। ছোট্ট উদাহরণের সাহায্যে বললে হয়তো আরো সহজ হবে। একটা বিয়ে বাড়ির অনুষ্ঠানে খুব সুন্দর করে সেজেগুজে যখন যাই তখন কিন্তু আমার দৃষ্টিটা থাকে আমাকে সবাই দেখছে কিনা।

যদি আমাকে কেউ দেখে এবং বলে যে হ্যাঁ তোমাকে আজকে খুব সুন্দর লাগছে, শাড়িটায় সুন্দর লাগছে কিংবা সাজ সবকিছু  মিলিয়ে যদি তোমাকে বলে আজ বেশ সুন্দর লাগছে। এর ফলে কি হবে জানো, তুমি যে কষ্ট করে,  সময় নষ্ট করে গেলে সেই অনুষ্ঠানটা তোমার কাছে গুরুত্ব পাবে। কি খেলে সেটা কিন্তু গুরুত্ব পাবে না।

আর যদি ঠিক এর বিপরীত টা হয় তুমি গেলে কিন্তু তোমার দিকে কেউ তাকালো না এমন কি হয়তো কেউ সৌজন্য মূলক সাক্ষাৎটুকুও করল না । তখন কি হবে জানো তুমি এই ধরনের যে কোন অনুষ্ঠানে যাওয়ার যে আগ্রহ সেটা নষ্ট হয়ে যাবে। এভাবে আস্তে আস্তে তুমি ঘরবন্দি হতে থাকবে দিনশেষে তুমি নিজের কাছেই নিজে বন্দী হতে থাকবে। তাহলে মূল কথা যেটা দাঁড়ালো যেখানে আমার মূল্যায়ন আছে, গুরুত্ব আছে সেখানেই আমার অস্তিত্ব আছে।

হয়তো কেউ ভালবাসা হীনতাতেও জীবন কাটিয়ে দিতে পারে কিন্তু মূল্যায়ন হীন ভাবে জীবন কাটানো সম্ভব নয়। তাই যে কাজ করলে তুমি নিজের গুরুত্ব খুঁজে পাবে মূল্যায়ন খুঁজে পাবে সেই কাজটাই করো। যেখানে গেলে  তুমি মূল্যায়িত তোমার আসল ঠিকানা সেটা। নিজেকে গুরুত্ব দিতে শিখো। কারো জন্য অপেক্ষায় থেকো না, প্লাটফর্ম  এ শুধু বসেই রইলে আর জীবন নামের সুন্দর ট্রেনটা যেনো ছেড়ে না দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ