সর্বশেষ খবর

10/recent/ticker-posts

১৯৬৪ নয়, ১৯৬০ সালের শীতকালীন অলিম্পিকেও ছিল ভারত।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আসন্ন উইন্টার অলিম্পিক্স (Winter Olympics) বা শীতকালীন অলিম্পিক। এবার ভারতের একমাত্র প্রতিনিধি জম্মু-কাশ্মীরের আরিফ খান। ইনি একজন স্কিয়ার। আজ থেকে ৬১ বছর আগে আরিফের মতোই একজন স্কিয়ার উপস্থিত ছিলেন ভারতের হয়ে। শীতকালীন অলিম্পিকে সেই প্রথম কোনো ভারতীয় প্রতিনিধি দাঁড়িয়েছিলেন গেমস ভিলেজের প্রবেশ দ্বারে।

ভারতের হয়ে ১৯৬০ সালের শীতকালীন অলিম্পিকে যোগ দিতে গিয়েছিলেন জেরেমি বুজাকোভস্কি (Jeremy Bujakowski)। জেরেমি আদপে ইন্দো-পোলিশ। জন্ম লিথুনিয়ায়। পোলিশ পরিবারে জন্ম। বাবা কাজ করতেন একটি পেট্রোলিয়াম কোম্পানিতে। সেই সূত্রে ভারতে পড়াশুনা করতে এসেছিলেন জেরেমি। মার্কিন যুক্তরাষ্ট্রর ডেনভার বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছিলেন তিনি। পরে আবার ফিরে আসেন। ভারতের হয়ে শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ করার প্রবল ইচ্ছা ছিল তাঁর।

Winter Olympics

১৯৬৪ সালে অস্ট্রিয়ার ইনসব্রুকে অলিম্পিকে জেরেমির উপস্থিতির কথা অনেকেই হয়তো জানেন। কিন্তু তিনি যে ১৯৬০ সালে প্রতিযোগিতাতেও ছিলেন এমন তথ্যও পাওয়া যায়। ওই বছর ক্যালিফোর্নিয়ার স্কোয়া ভ্যালিতেও তাঁর উপস্থিতির কথা বিভিন্ন সূত্র মারফত জানা যায়।

১৯৬০ সালের ফেব্রুয়ারি মাসে একটি সংবাদপত্রের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী- উইন্টার অলিম্পিক্সে প্রবেশের খুব কাছে ছিলেন জেরেমি বুজাকোভস্কি। কিন্তু কোনো এক অজ্ঞাত কারণে আন্তর্জাতিক স্কি নিয়ামক সংস্থা তাঁকে অনুমতি দেয়নি। এশিয়ার আরও এক ক্রীড়াবিদকেও সে বছর গেমসে সুযোগ দেওয়া হয়নি। তাইওয়ানের প্রতিনিধি চেং হাং লুকেও ১৯৬০ সালের গেমসে অংশ নেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দেয়নি কর্তৃপক্ষ। অগত্যা জেরেমিকে অপেক্ষা করতে হয়েছিল আরও চার বছর। ‘৬৪ সালে ভারতের হয়ে প্রতিনিধিত্ব কর‍তে সফল হয়েছিলেন তিনি।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ