সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মঙ্গলের বুকে পড়বে মানুষের পা।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নতুন করে চাঁদে মনুষ্য অভিযানের জন্য প্রথম পদক্ষেপ ইতোমধ্যেই সম্পূর্ণ করেছে। এখন নাসার পরবর্তী লক্ষ্য মঙ্গলগ্রহেও অভিযান পরিচালনার লক্ষ্য স্থির করেছে। সম্প্রতি নাসা চাঁদ এবং মঙ্গলে অভিযানের জন্য প্রাথমিক পর্যায়ের নথিপত্র প্রকাশ করেছে।

আর্টেমিস চন্দ্র মিশনের প্রাথমিক সিরিজের পরিকল্পনার কথা বলা হয়েছে ১৫০ পাতার এই নথিপত্রে। এ ছাড়া অভিযানের বিষয়ে দীর্ঘমেয়াদি অনুসন্ধানের জন্য নাসা আগে গৃহীত ৬০টির বেশি পরিকল্পনাকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করেছে।

২০২৩ সালের ১৭-১৯ জুলাই আমেরিকান অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটির পঞ্চম গ্লেন মেমোরিয়াল সিম্পোজিয়ামে একটি প্যানেল আলোচনায় এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেম ডেভেলপমেন্টের সহযোগী অ্যাডমিনিস্ট্রেটর জিম ফ্রি এ বিষয়ে বলেন, ‘আমরা আমাদের প্রথম চার থেকে পাঁচটি মিশনে যে পরিকল্পনাগুলো করেছিলাম, সেগুলো থেকে এখানে পরিকল্পনাগুলোকে সংযুক্ত করা হয়েছে।’

জিম ফ্রি আরও বলেন, নাসা সম্প্রতি পরবর্তী অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট কার্যক্রম সম্পন্ন করার জন্য একটি কৌশলগত বিশ্লেষণ পদ্ধতি গ্রহণ করেছে। মঙ্গলগ্রহে মনুষ্য অভিযানের বিষয়ে লক্ষ্য স্থির করতেই এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নাসাও সেই প্রাথমিক নথিতে মতামত সংগ্রহ করছে। ইতোমধ্যে বিভিন্ন বহুজাতিক কোম্পানি এবং আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে বেশ কিছু বৈঠকের পাশাপাশি জুন মাসে দুটি কর্মশালা অন্তর্ভুক্ত ছিল।

সম্প্রতি বৈঠকে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য অভিযানসংক্রান্ত প্রস্তাবগুলো যথাযথভাবে বুঝে নেয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হয়েছে। পরবর্তী পদক্ষেপে মিশন কোন পথে চলবে, কীভাবে মনুষ্য অভিযানের দ্বিতীয় পর্যায়ের কাজগুলো পরিচালনা করা হবে, সে বিষয়ে বৈঠকে পর্যালোচনা করা হয়।

জিম ফ্রি বিশ্বাস করেন, ‘মহাকাশে মনুষ্য অভিযানের জন্য সরকার, বেসরকারি ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়ার মধ্যে একটি শক্তিশালী সমন্বিত পদ্ধতি গড়ে তুলতে হবে। যে দৃষ্টিকোণ থেকে আমরা এই প্রক্রিয়াটিকে সম্পন্ন করার প্রকল্প হাতে নিয়েছি। আমার বিশ্বাস, এভাবে এগোতে পারলে এটির উদ্দেশ্য সাধিত হওয়া সম্ভব।’

নাসার এমন সব প্রকল্প এবং পরিকল্পনার মাধ্যমে চাঁদের মতো একদিন হয়তো মানুষ মঙ্গলগ্রহে পৌঁছে যাবে। পৃথিবীর মতো সেখানেও হয়তো নতুন করে মনুষ্যবসতির সৃষ্টি হবে।

সূত্র: নাসা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ