সর্বশেষ খবর

10/recent/ticker-posts

নারীদের অর্জন উদযাপন এবং লিঙ্গ সমতার পক্ষে সমর্থন করা।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক নারী দিবস (IWD) হল বিশ্বব্যাপী নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে সম্মান জানাতে প্রতি বছর ৮ই মার্চ পালন করা একটি বৈশ্বিক উদযাপন। এটি লিঙ্গ সমতা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং মহিলাদের অধিকার ও ক্ষমতায়নের পক্ষে সমর্থন করার একটি দিন। 20 শতকের গোড়ার দিকে তার সূচনা হওয়ার পর থেকে, আন্তর্জাতিক নারী দিবস একটি উল্লেখযোগ্য ইভেন্টে পরিণত হয়েছে, যা লিঙ্গ সমতা প্রচার এবং লিঙ্গ স্টিরিওটাইপ এবং বৈষম্যকে চ্যালেঞ্জ করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম, প্রচারাভিযান এবং আলোচনা দ্বারা চিহ্নিত।

আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস বিংশ শতাব্দীর গোড়ার দিকে খুঁজে পাওয়া যায় যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে সমাজতান্ত্রিক আন্দোলন নারীদের অধিকার, যার মধ্যে ভোটাধিকার এবং আরও ভালো কাজের অবস্থার কথা বলা শুরু হয়েছিল। নিউইয়র্কে গার্মেন্টস শ্রমিকদের ধর্মঘটের সম্মানে 1909 সালের 28 ফেব্রুয়ারী মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয় নারী দিবস পালন করা হয়, যেখানে মহিলারা খারাপ কাজের অবস্থা এবং কম মজুরির বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। 1910 সালে কোপেনহেগেনে অনুষ্ঠিত কর্মজীবী মহিলাদের আন্তর্জাতিক সম্মেলনে নারীদের অর্জন উদযাপন এবং তাদের অধিকারের পক্ষে সমর্থন করার জন্য একটি আন্তর্জাতিক দিবসের ধারণাটি গতি লাভ করে। নারী ও পুরুষের সমান অধিকার প্রচারের জন্য নারী দিবস।

প্রথম আন্তর্জাতিক নারী দিবস 19 মার্চ, 1911 তারিখে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে পালিত হয়, যেখানে নারীদের ভোটাধিকার, শ্রম অধিকার এবং বৈষম্যের অবসানের আহ্বান জানিয়ে সমাবেশ, মিছিল এবং অন্যান্য ইভেন্টের মাধ্যমে। বছরের পর বছর ধরে, আন্তর্জাতিক নারী দিবস একটি বৈশ্বিক আন্দোলনে বিকশিত হয়েছে, যেখানে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ নারীদের অর্জন উদযাপন করতে এবং লিঙ্গ সমতার পক্ষে সমর্থন করার জন্য ক্রিয়াকলাপে অংশগ্রহণ করছে।

প্রতি বছর, আন্তর্জাতিক নারী দিবস একটি নির্দিষ্ট থিমের সাথে পালিত হয় যা বিশ্বব্যাপী নারীদের মুখোমুখি বর্তমান সমস্যা এবং চ্যালেঞ্জগুলি প্রতিফলিত করে। এই থিমগুলি "কাজের পরিবর্তিত বিশ্বে নারী: 2030 সালের মধ্যে প্ল্যানেট 50-50" থেকে "নারীদের অধিকার মানবাধিকার: #PressforProgress" থেকে "চ্যালেঞ্জ করার জন্য বেছে নিন" পর্যন্ত বিস্তৃত রয়েছে, যা জেন্ডার স্টিরিওটাইপ এবং পক্ষপাতকে চ্যালেঞ্জ করার গুরুত্বের উপর জোর দেয়। একটি আরও অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত সমাজ।

আন্তর্জাতিক নারী দিবসের অন্যতম উদ্দেশ্য হল রাজনীতি, ব্যবসা, বিজ্ঞান, শিক্ষা, খেলাধুলা এবং শিল্পকলা সহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের অর্জন তুলে ধরা। এটি সমাজে নারীদের অবদানকে স্বীকৃতি ও উদযাপন করার এবং লিঙ্গ সমতার দিকে অগ্রগতি স্বীকার করার একটি সুযোগ। একই সময়ে, আন্তর্জাতিক নারী দিবস একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে লিঙ্গ বৈষম্য মোকাবেলা করতে এবং বিশ্বব্যাপী নারী ও মেয়েদের ক্ষমতায়নের জন্য অনেক কাজ করা বাকি রয়েছে।

নারীর কৃতিত্ব উদযাপনের পাশাপাশি, আন্তর্জাতিক নারী দিবসটি সক্রিয়তা এবং সমর্থনের জন্যও একটি সময়। এটি লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, শিক্ষা ও স্বাস্থ্যসেবার অসম প্রবেশাধিকার, অর্থনৈতিক অসমতা এবং নেতৃত্বের পদে কম প্রতিনিধিত্বের মতো বিষয়গুলি সম্পর্কে সচেতনতা বাড়ানোর একটি প্ল্যাটফর্ম। প্রচারাভিযান, কর্মশালা, আলোচনা এবং অন্যান্য কর্মকাণ্ডের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নের দিকে পদক্ষেপ নিতে ব্যক্তি ও সংস্থাকে একত্রিত করে।

আন্তর্জাতিক নারী দিবসের সাথে যুক্ত আইকনিক প্রতীকগুলির মধ্যে একটি হল বেগুনি রঙ, যা ন্যায়বিচার এবং মর্যাদাকে নির্দেশ করে। 8 ই মার্চ, সারা বিশ্বের মানুষ বেগুনি পোশাক এবং আনুষাঙ্গিক পরেন মহিলাদের সাথে সংহতি এবং লিঙ্গ সমতার প্রতিশ্রুতির প্রতীক হিসাবে। #IWD, #EachforEqual, এবং #BreakTheBias-এর মতো হ্যাশট্যাগগুলি বিশ্বব্যাপী প্রবণতা এবং মহিলাদের অধিকার ও ক্ষমতায়ন সম্পর্কে কথোপকথন ছড়িয়ে দিয়ে, আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রেও সোশ্যাল মিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আন্তর্জাতিক নারী দিবস শুধুমাত্র নারীদের অর্জনের উদযাপনই নয় বরং লিঙ্গ সমতার দিকে অগ্রগতি ত্বরান্বিত করার জন্য কর্মের আহ্বানও। এটি আমাদের শুধু একটি দিনে নয়, বছরের প্রতিটি দিনে নারীর অধিকার ও ক্ষমতায়ন প্রচারের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। স্টেরিওটাইপগুলিকে চ্যালেঞ্জ করার জন্য, বাধাগুলি ভেঙে ফেলার জন্য এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত বিশ্ব তৈরি করতে একসাথে কাজ করার মাধ্যমে, আমরা একটি ভবিষ্যত গড়ে তুলতে পারি যেখানে প্রতিটি মহিলা এবং মেয়ে তার সম্ভাবনা পূরণ করতে পারে এবং সমাজে সম্পূর্ণভাবে অবদান রাখতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ