সর্বশেষ খবর

10/recent/ticker-posts

শিক্ষকদের বেতন বৃদ্ধি করতে হবে দাবি জাতিসংঘ মহাসচিব।। বিডি নিউজ.ইন।। BD News.in


মোঃ এমদাদুল হক, ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ চলমান বৈশ্বিক মহমারি করোনা ভাইরাস সংক্রমণ চলছে দীর্ঘদিন ধরে। এ কারণে স্কুলভিত্তিক শিক্ষাব্যবস্থার ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ সংকট কাটিয়ে উঠতে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা পুনর্গঠন, শিশুদের ডিজিটাল শিক্ষার আওতায় নিয়ে আসাসহ শিক্ষকদের বেতন আরও বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

গত রোববার তিনি এক টুইটে জানিয়েছেন, করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাব্যবস্থা পুনর্গঠনে সদস্য রাষ্ট্রসমূহের আরও মনযোগ দেওয়া প্রয়োজন। টুইটে জাতিসংঘের মহাসচিব বলেন, বিশ্বজুড়ে স্কুল শিক্ষা সংকট দিন দিন প্রকট হয়ে উঠছে।

তিনি আরও জানান, আমরা সবাই বর্তমানে এই সমস্যার ভূক্তভোগী। মহামারির কারণে বিশ্বের ১৫ কোটি ৬০ লাখ স্কুলগামী শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের মধ্যে প্রায় ২ কোটি ৫০ লাখ আর স্কুলে নাও ফিরতে পারে।মহামারি থেকে উত্তরণ কার্যকর করতে হলে সদস্য রাষ্ট্রসমূহকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা পুনর্গঠনে মনযোগ দেওয়া প্রয়োজন।

শিক্ষকদের বেতন আরও বাড়ানো উচিত এবং বিশ্বজুড়ে আরও বেশি সংখ্যক শিশু যেন ডিজিটাল শিক্ষার আওতায় আসতে পারে- তা নিশ্চিতে ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করেন তিনি ।

এর আগে গত ১২ই জুলাই জাতিসংঘের দুই সংস্থা ইউনিসেফ ও ইউনেস্কো এক বিবৃতিতে করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে বন্ধ হয়ে যাওয়া স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেওয়ার আহ্বান জানিয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ