সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ফতুর ‘জনদরদী’ সরকার, দু’মাসে ফের ঋণ নিচ্ছে নবান্ন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ সম্প্রতি প্রকাশিত হয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (RBI) একটি রিপোর্ট। সেখানে বলা হয়েছে, আগামী ১৮ জানুয়ারি থেকে ঋণ নিতে চলেছে মোট ১২ টি রাজ্যে। যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ-ও। গত বছর ডিসেম্বরেও ধার নিতে হয়েছিল রাজ্য সরকারকে। মাস ঘুরতে না ঘুরতেই ফের টান পড়েছে কোষাগারে।

ব্যাংকের পক্ষ থেকে দেওয়া তথ্য অনুযায়ী, আগামী দিনে ১ হাজার কোটি টাকার ঋণ নেবে বঙ্গ। গত ডিসেম্বরে রাজ্য সরকার দু’বার ঋণ নিয়েছিল রিজার্ভ ব্যাংকের কাছ থেকে। ১৪ ডিসেম্বর ৭ হাজার ৫৩ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছিল রাজ্যকে। এর ঠিক দশদিন পরেই আবার টাকার জন্য আবেদন করা হয় নবান্ন থেকে।

২৪ ডিসেম্বর ৪ হাজার কোটি টাকা ধার দেওয়া হয়। ওই দিন ১৬ টি রাজ্যকে ঋণ দেওয়া হয়েছিল। যার মধ্যে পশ্চিমবঙ্গকেই দেওয়া হয়েছে সবথেকে বেশি অর্থ। এরপর নতুন বছরের শুরুতেই গত ৬ জানুয়ারি দেশের নয় রাজ্য বাজার থেকে মোট ১৯ হাজার ৩৪০ কোটি টাকা ঋণ নিয়েছিল বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক৷ এবারও সর্বাধিক ঋণগ্রহীতা পশ্চিমবঙ্গ ৷ ঋণের পরিমাণ ২ হাজার ৫০০ কোটি টাকা ৷ আগামী দিনে জানুয়ারিতেই ফের ঋণ নিতে চলেছে নবান্ন।

প্রশ্ন উঠছে, সরকারের অর্থনীতি প্রসঙ্গে। কেন বারংবার ধার করতে হচ্ছে মমতা-সরকারকে? ৩৫ বছরের বাম আমলে বাংলার কাঁধে যে ঋণ ছিল, তা এখন বেড়েছে কয়েক গুণ। বাম শাসনে রাজ্যের মোট ঋণ ছিল ১ লক্ষ ৯৩ হাজার কোটি টাকা। বর্তমান সরকারের আমলে ২০২১-২২ অর্থবর্ষে বোঝার পরিমাণ বেড়ে হতে পারে ৫ লক্ষ ৫০ হাজার কোটি টাকা।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ