সর্বশেষ খবর

10/recent/ticker-posts

বিদেশ থেকে ভারতে গেলে ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ বিদেশ থেকে ভারতে আসা সব যাত্রীকে এবার থেকে বাধ্যতামূলক সাত দিন স্বগৃহে নিভৃতাবাসে থাকতে হবে। নিভৃতাবাসের মেয়াদ শেষ হলে প্রত্যেককে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে।

কোভিড সংক্রমণ মাত্রাছাড়া হয়ে ওঠায় আজ শুক্রবার ভারতের কেন্দ্রীয় সরকার এই নতুন নির্দেশ জারি করে। ১১ জানুয়ারি মঙ্গলবার থেকে এই নির্দেশ কার্যকর হবে।

গত বৃহস্পতিবার ইতালি থেকে অমৃতসরে আসা একটি ফ্লাইটের ১২৫ জন যাত্রীর শরীরে কোভিড ধরা পড়ে। তারপরই এই নতুন নির্দেশ জারির সিদ্ধান্ত হয়। সেই সঙ্গে সরকার ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকাও পরিবর্তন করেছে। নতুন তালিকায় অবশ্য বাংলাদেশের নাম নেই।

রয়েছে ব্রিটেনসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া ও জাম্বিয়ার নাম।

যেকোনো যাত্রীকে ভারতে আসার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দাখিল করতে হয়। যাত্রার আগে প্রয়োজনীয় তথ্য ‘এয়ার সুবিধা’ অ্যাপে জানানো বাধ্যতামূলক। ভারতে অবতরণের পর ‘ঝুঁকিপূর্ণ’ দেশের যাত্রীদের কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক।

একমাত্র ‘নেগেটিভ’ যাত্রীরা বিমানবন্দর ছাড়ার অনুমতি পেতেন। নতুন নিয়মে সব দেশের ‘নেগেটিভ’ যাত্রীকেও এবার থেকে বাধ্যতামূলকভাবে সাত দিন স্বগৃহে নিভৃতে কাটাতে হবে। এরপর অষ্টম দিনে আবার কোভিড পরীক্ষা করাতে হবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ