সর্বশেষ খবর

10/recent/ticker-posts

আসলে পার্টনার কিসে আটকায় - তহমিনা খাতুন।।BDNews.in


পার্টনার কিসে আটকায় বা সম্পর্ক টিকিয়ে রাখার জন্য পার্টনারের কি কি যোগ্যতা প্রয়োজন?- এটা কিন্তু নারী বা পুরুষ উভয় ক্ষেত্রেই বর্তমানে বহুল আলোচিত একটি প্রশ্ন/ বিষয়। 

ভাবছেন, পার্টনারের কাছে নিজেকে আকর্ষণীয় করার জন্য পা থেকে মাথা পর্যন্ত পরিপাটি করে সাজগোজ করে থাকতে হবে। আপনি দামী পারফিউম ব্যবহার করেন, সুদর্শন বা সুন্দরী, চতুর, শারীরিকভাবে ফিট, ফ্যাশনেবল, খরচ করতে পছন্দ করেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী; তার মানে বিবাহযোগ্য পাত্র/ পাত্রী হিসেবে আপনি একটু বেশিই যোগ্য। আমি বলবো বিয়ের বাজারে আপনার দাম অনেকটা চড়া!

তবে যখন সম্পর্ক টিকিয়ে রাখার প্রসঙ্গ আসে, তখন এসব মাপকাঠি কতটুকু কাজ করে বা আদৌও কাজ করে কিনা সেটা ভাবার বিষয়। 

আমরা খোলা চোখে প্রেম ও বিয়ের মধ্যে কিছু পার্থক্য দেখতে পাই। প্রেমিক/ প্রেমিকার মধ্যে পাগলামির ব্যাপার থাকে, যেটা বিয়ের পরে চলে যায়। তবে বিয়ের পরের প্রেমটা ঝড়ো হাওয়ায় মতো উথাল-পাথাল হয় না বরং হালকা হাওয়ার মতো, যেখানে থাকে 'হয়ে ওঠা'র গল্প। কিন্তু এই হয়ে ওঠার গল্পটা সবার ক্ষেত্রে একইভাবে হয়ে ওঠে না। সবসময় 'অতঃপর তারা সুখে- শান্তিতে বসবাস করতে লাগলো'-টাইপের হয় না।

সম্প্রতি ১৮ বছরের সংসারের ইতি টানলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তাঁর স্ত্রী সোফি। এ খবর সামনে আসতেই নারীর আটকে থাকা বা না থাকা নিয়ে সয়লাব হয়ে যাচ্ছে ভার্চুয়াল জগত। মানুষ তাদের নিয়ে নাক গলাচ্ছে কারণ পাবলিক ফিগারদের জীবন পাবলিকের! পাবলিক তাঁদের নিয়ে গবেষণা করবে, তাঁদের চরিত্রের চুলচেরা বিশ্লেষণ করবে, পাবলিক তাদের সুখে সুখী হবে, দুখে দুঃখী হবে। পাবলিক ছাড়া তাঁদের চলে না।পাবলিকেরও তাঁদের ছাড়া চলে না।

তবে দুইজন স্বাধীন সত্তার মানুষ দীর্ঘদিন একটি সম্পর্কে বাধা পড়ে না থাকতে চাওয়াটা অন্যায় বা দূর্ঘটনার বিষয় নয়। সব সম্পর্কের ক্ষেত্রে 'মেড ফর ইচ আদার'- ব্যাপারটা থাকবে না। টক্সিক সম্পর্ক থেকে বের হয়েও অনেকসময় ভালো থাকা যায়। 

একটা সময় ক্ষমতা, টাকা-পয়সা বা জনপ্রিয়তায় নারী সংসারে আটকে থাকতো। বেশিরভাগ ডিভোর্সের ক্ষেত্রে পুরুষদের মতামত প্রাধান্য পেত। 'ভাগ্যবানের বউ মরে, অভাগার মরে গরু'।- এর অর্থ, সম্পত্তি হিসেবে স্ত্রীর স্থান গরুরও নিচে! কারণ গরু কিনতে টাকা লাগে আর নতুন বউ আসলে টাকা পাওয়া যায়। কিন্তু বর্তমানে নারী স্বাধীনতা, নারীর অর্থনৈতিক উন্নয়নের ফলে এই অবস্থার কিছুটা হলেও পরিবর্তন হচ্ছে। তবে সমাজের মানসিকতা, বোধ-বুদ্ধির খুব একটা পরিবর্তন হয় নি।অবচেতনভাবে সমাজ সেই হাজার বছর আগের চিন্তাভাবনা অন্ধভাবে লালন করছে। এখন এতো কিছু পেয়েও নারী কেন সংসারে আটকে থাকে না?- এই প্রশ্ন সমাজের। এর মাধ্যমে কি নারীকে সূক্ষ্মভাবে অপমান করা হয় না?

সংসার মানেই সেখানে স্বামী- স্ত্রীর সংঘাত অনিবার্য। প্রখর ব্যক্তিত্বের বেলায় তো বটেই, গভীর ভালোবাসার ক্ষেত্রেও এটা ঘটে থাকে। তবে সম্পর্কের বন্ধন টিকিয়ে রাখতে উভয়কেই নিয়মিত ছাড় দিতে হয়। ভাঙা তো সহজ। ধরে রাখাই চ্যালেঞ্জ। অনেক পরিণত বুদ্ধির মানুষ আছেন যারা জানেন সব মানুষ সমান হন না, হওয়া সম্ভব নয়, তাই সকলের বৈপরীত্যকে বুঝতে পারেন, মেনে নিয়ে এবং মানিয়ে নিয়ে সংসার করছেন।

তবে নারী কিংবা পুরুষ কে কিসে আটকাবে; তা তাদের মানসিকতার উপর নির্ভর করে। বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে এককভাবে কাউকে দোষারোপ করা সমীচীন নয়। যতোই ট্রেন্ড তৈরি হোক, আলোচনার ঝড় উঠুক। দিন শেষে কথা কিন্তু একটাই। নারী পুরুষ উভয়ে উভয়ের কাছে আটকে যায়, ভালোবাসার বন্ধনে বাঁধা পড়ে। এ বন্ধন দৃঢ় হলে সে সম্পর্ক টিকে থাকে। বন্ধন হালকা হলে ক্রমান্বয়ে সে সম্পর্ক নড়বড়ে হতে থাকে এবং শেষপর্যন্ত বিচ্ছেদে রূপ নেয়।

স্বামী- স্ত্রীর সম্পর্কে 'মোহ' বেশিদিন না থাকলেও যেটা দীর্ঘদিন টিকে থাকে সেটা হলো মায়া। মানুষ কোন সম্পর্ক থেকে বেরিয়ে যেতে চায় না। পারিপার্শ্বিক পরিবেশ- পরিস্থিতি বিভিন্ন সিদ্ধান্ত নিতে বাধ্য করে, সে হোক নারী কিংবা পুরুষ। আটকে থাকাটা মূলত সম্পর্কে মায়া, ভালোবাসা, দায়িত্ব এবং দায়বোধ থেকে তৈরি হয়। এক্ষেত্রে বলবো পার্টনারকে প্রায়োরিটি দিন, সাথে সাথে তার পছন্দ, রুচি ও মননশীলতাকেও গুরুত্ব দিন, ভালো বন্ধু হন, প্রকৃত প্রেমিক হন আর অবশ্যই বিচ্ছেদের পূর্বে অন্তত দশবার ভাবুন। দেখবেন সব সম্পর্কই টিকে যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

6 মন্তব্যসমূহ

  1. খুবই সুন্দর লেখা। আমার মতে পারস্পরিক বোঝাপড়া, শ্রদ্ধাবোধ থাকলে সম্পর্ক ভালো থাকে।আর এত কিছুর পরও যারা থাকে না, তাদের নিয়ে আফসোস না করাই উত্তম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

      মুছুন

  2. পার্টনার আটকায় একে অপরের প্রতি সম্মান এবং ভালোবাসায়।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

      মুছুন
  3. খুব ভালো কথা লিখেছো, তবে অনেক সময় বাধ্য হয়ে ও আটকে থাকে। দাম্পত্য জীবনে একে অপরের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ থাকা উচিত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

      মুছুন