সর্বশেষ খবর

10/recent/ticker-posts

বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনে একটি অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু কোভিড বাড়ছে, এখন এর হার ২৫ শতাংশ। গতকাল সাড়ে ৯ হাজার করোনা আক্রান্ত হয়েছে এবং ১২ জন মারা গেছেন। আমরা খুবই আতঙ্কিত না হলেও এটা আশঙ্কাজনক ও চিন্তার কারণ। আমরা জেলা প্রশাসকদের বলেছি, গতবার করোনার দ্বিতীয় ঢেউয়ে বা প্রথমে যেভাবে সহযোগিতা করেছেন এবারও সেভাবে সহযোগিতা আশা করছি। আপনারা (ডিসি) একটি জেলা পর্যায়ে কমিটির সভাপতিত্ব করেন। সেখানে সবাইকে নিয়ে কাজ করবেন। আমাদের স্থানীয় যারা জনপ্রতিনিধি আছেন তাদের নিয়েও কাজ করবেন।

করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত আছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, আমরা আগের তুলনায় অনেক ভালো অবস্থায় আছি। আমাদের করোনা টেস্টের অভাব নেই। টেস্টের কিট আছে। অক্সিজেনের অভাব নেই। প্রায় ১৩০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে, যেটা আগে ছিল না। আমাদের টেলিমেডিসিনের ব্যবস্থা রয়েছে। বেড রয়েছে ২০ হাজার। ৪০ হাজার নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে। ১৫ হাজার ডাক্তার রয়েছে। ২০ হাজার নার্স ও টেকনিশিয়ান রয়েছে। সার্বিক বিষয়ে প্রস্তুতি ভালো।

বিধিনিষেধের বিষয়ে তিনি বলেন, ওমিক্রন যেভাবে বাড়ছে সেটার লাগাম ধরে রাখতে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে, ১১ দফা বলতে পারেন। সেগুলো যাতে বাস্তবায়ন করা হয়। বাস্তবায়নের মূল হাতিয়ার জেলা প্রশাসকরা। জেলা পর্যায়ে এটি করতে হবে। যখন বাস-ট্রেন-স্টিমারে লোক চড়বে তাকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব বজায় রাখতে হবে। যারা স্বাস্থ্য মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।

মন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক এবং সামাজিক অবস্থা যদি ঠিক রাখতে হয়, তাহলে করোনা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। করোনা নিয়ন্ত্রণে ছিল। করোনা নিয়ন্ত্রণের চেষ্টা বলবত রাখতে হবে। পাশাপাশি অল্প সময়ের মধ্যে আমরা যেন করোনার টিকা দিয়ে ফেলতে পারি, সেই বিষয়ে তারা সাহায্য করবেন।

এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জেলা প্রশাসকদের মাদক এবং নদী-নালা, খাল-বিল দুষণের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেছেন বলে ব্রিফিংকালে জানান।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ