সর্বশেষ খবর

10/recent/ticker-posts

মাঘের শুরুতেই তীব্র শীতে কাঁপছে উত্তরের জনপদ।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ তীব্র শীতে কাঁপছে উত্তরাঞ্চল। কয়েকটি জেলায় সোমবার সূর্যের দেখা মেলেনি। তবে ঢাকাসহ অধিকাংশ জেলায় শীতের তীব্রতা নেই। দিনে উষ্ণতা আর রাতে মৃদু শীত বইছে রাজধানীতে।

জানা গেছে, মাঘের শুরুতে তীব্র শীতে পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুরসহ দেশের উত্তর জনপদের মানুষ কাহিল। বিপর্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। ক্ষতিগ্রস্ত হচ্ছে আলুসহ বিভিন্ন ফসল।

পঞ্চগড়:

বৃষ্টির ফোঁটার মতো শিশির শীতের তীব্রতা বাড়িয়ে দিচ্ছে পঞ্চগড়ে। অসহনীয় ঠান্ডায় কাজের জন্য বাড়ি থেকে বের হতে পারছেন না নিম্ন আয়ের মানুষ। দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন।

ঠাকুরগাঁও:

ঠাকুরগাঁওয়ে তীব্র শীতে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে ছিন্নমূল দরিদ্র মানুষেরা। বেলা বাড়লেও সূর্যের দেখা না পেয়ে জুবুথুবু জনজীবন। জীবিকার তাগিদে শীত উপেক্ষা করে যারাও-বা বেড়িয়েছেন কাজ না পেয়ে ফিরতে হয়েছে অনেককে।

কুড়িগ্রাম:

কুড়িগ্রামেও বাড়ছে শীতের তীব্রতা। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। কনকনে শীতে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে চরাঞ্চলের মানুষের। বিশেষ করে কৃষি শ্রমিকরা পড়েছেন বিপাকে। সময়মতো জমিতে যেতে পারছেন না কৃষিকাজের জন্য।

লালমনিরহাট:

লালমনিরহাটে দুপুর পর্যন্ত শীত কিছুটা সহনীয় থাকলেও বিকেল হতেই কমছে তাপমাত্রা। সূর্যের লুকোচুরিতে কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে জীবন-জীবিকার তাগিদে হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করে খুব সকালে কাজের খোঁজে বের হচ্ছেন খেটে খাওয়া মানুষরা। সড়ক ও মহাসড়কে যান চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। একই দিনে যানবাহনগুলোকে কম গতিতে চলাচল করতে দেখা গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গেলো দু’দিনে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে এসেছে। এ অবস্থা আরো কিছুদিন অব্যাহত থাকবে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্য সর্বনিম্ন। গেল ৫ দিন ধরে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।

আবহাওয়া অধিদফতর বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক সমুদ্রচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাস অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ