সর্বশেষ খবর

10/recent/ticker-posts

ভিসি পদত্যাগ করলেই সমস্যার সমাধান হবে না : শিক্ষামন্ত্রী।।BDNews.in


বিডি নিউজ ডেস্কঃ উপাচার্য পদত্যাগ করলেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সব সমস্যার সমাধান হবে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় শাবিপ্রবির সাম্প্রতিক ইস্যু নিয়ে শিক্ষামন্ত্রী তার নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। এসময় একই বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সব সমস্যার সমাধান করা হবে। তারা যেকোনো সময় সেসব বিষয় নিয়ে আমাদের সঙ্গে আলোচনায় বসতে পারেন। তবে, তাদের কয়েক দফা দাবি হঠাৎ এক দফায় কীভাবে পরিণত হল, সেটা বুঝতে পারলাম না। শিক্ষার্থীদের সমস্যা আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে।

উপাচার্যের পদত্যাগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভিসির পদত্যাগ অন্য বিষয়। তাকে রাষ্ট্রপতি নিয়োগ দেন। তিনি পদত্যাগ করলেই তো সমস্যার সমাধান হবে না। এক ভিসি যাবেন, আরেক ভিসি আসবেন। সমস্যার জায়গায় সমস্যা থেকে যাবে।

শাবির চলমান অবস্থা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘এখানে পুলিশি অ্যাকশন হয়েছে, যা দুঃখজনক। অনেক শিক্ষার্থী আহত হয়েছেন। অনশনের অষ্টম দিন আজ সকালে শিক্ষার্থীরা অনশন ভেঙেছেন। এ জন্য তাদের সাধুবাদ জানাই।

‘শিক্ষার্থীরা যে কারণে আন্দোলন করেছেন, সেসব সমস্যার আমরা সমাধান করব। আমরা সব সমস্যার সমাধান করতে চাই।’

দীপু মনি বলেন, ‘বিগত কয়েক দিন বিষয়টিতে সম্পৃক্ত ছিলাম। শিক্ষার্থীদের যে সমস্যা নিয়ে আন্দোলন তা যে শুধু শাবিতে তা নয়, অনেক বিশ্ববিদ্যালয়েই এ সমস্যাগুলো আছে। এগুলো চিহ্নিত করতে হবে, যাতে শিক্ষার্থীরা ভালো পরিবেশে লেখাপড়া করতে পারেন।

‘আজ দীর্ঘ সময় আলোচনা করেছি। জাফর ইকবাল সাহেব ছিলেন। অনশনকারী ও আন্দোলনকারীরাও ছিলেন। আলোচনায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, শিক্ষার্থীরা তাদের অবরোধ কর্মসূচি তুলে নেবেন। আন্দোলনের ইতি টানবেন। কিন্তু যে কারণে আন্দোলন, তা আমরা অ্যাড্রেস করব।’

মন্ত্রী বলেন, ‘আন্দোলনের সময় কিছু মামলা হয়েছে। পেছনে যা কিছু ঘটেছে, সেসব থাকবে না। তাদের কোনো কিছুতেই এর কোনো প্রভাব থাকবে না। মামলা থাকবে না। সমস্যার যখন সমাধান হচ্ছে, তখন যারা এগুলো করেছেন তাদের সঙ্গে কথা বলে এগুলোর নিষ্পত্তি করতে হবে।

ঢাকা/মীম

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ