সর্বশেষ খবর

10/recent/ticker-posts

নওগাঁয় দিন দিন বাড়ছে কলা চাষ।।BDNews.in


মোঃ সাখাওয়াত হোসেন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁয় দিন দিন বাড়ছে কলা চাষ। উৎপাদন খরচ কম ও বিক্রয়মূল্য বেশী হওয়ায় কৃষকেরা কলা চাষে আগ্রহী হয়ে উঠছেন। 

চাষ বাড়তে থাকায় স্থানীয় হাটে বাজারে প্রচুর কলা দেখতে পাওয়া যাচ্ছে। বিশেষকরে মান্দা উপজেলার সতীরহাটে সপ্তাহে প্রায় ১ কোটি টাকার কলার ব্যবসা হয়। সাপ্তাহিক হিসাবে প্রতি রবিবার বৈকাল থেকে মংগলবার সকাল পর্যন্ত চলে কলার। 

এই হাটের কলা বেশী  যায় রাজধানীর কাওরানবাজারে। কলাচাষীদের দেওয়া তথ্যসূত্রে জানা গেছে যে, কলা চাষে উৎপাদন খরচ ও পরিশ্রম দুটোই কম। কীটনাশকের প্রয়োজন নেই বললেই চলে। খুব বেশী সমস্যা হলে এক থেকে দুইবার নামমাত্র কীটনাশক দিলেই চলে। 

একবার কলা চাষ করলে ৪ থেকে ৫ বছর পর্যন্ত ফল পাওয়া যায়। বিঘাপ্রতি খরচ মাত্র ১০ থেকে ১৫ হাজার টাকা।  খরচবাদে প্রতি বিঘায় লাভ ৬০ থেকে ৮০ হাজার টাকা। তবে যারা মধ্যস্তত্বভোগী তাদের লাভের পরিমাণ অনেক বেশী। 

তারা প্রতি কাইন চম্পা কলা ক্রয় করেন ২৫০ থেকে ৩০০ টাকায়। খুচরা বিক্রেতার নিকট তারা বিক্রয় করেন ৫০০ থেকে ৬০০ টাকায়। অপর দিকে মানিক কলা তারা প্রতি কাইন বিক্রয় করেন ৮০০ থেকে ৯৫০ টাকায় আর তারা পাইকারি হিসাবে জমি থেকে ক্রয় করেন ৪৫০ থেকে ৫৫০ টাকায়। 

কলা একটি লাভজনক চাষ এবং একটি পুষ্টিকর ফল। এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও আয়রন আছে এবং পাকা কলা গ্লুকোজের যোগান দিয়ে মানবদেহকে সবল রাখে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ